শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > দেশে ফিরছেন জে. মঈন, ব্রি. বারী!

দেশে ফিরছেন জে. মঈন, ব্রি. বারী!

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ দেশে ফিরছেন ওয়ান ইলেভেনের অন্যতম আলোচিত সামরিক কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ফজলুল বারী। নিউইয়র্কে বসবাসকারী এই সাবেক সেনা কর্মকর্তার সঙ্গে ঘনিষ্ট একটি সুত্র বাংলানিউজকে এ কথা জানিয়েছে। এছাড়াও ওয়ান ইলেভেনের ‘মূল নায়ক’ হিসেবে পরিচিত জেনারেল মঈন উ আহমেদও দেশে ফিরতে চান। সূত্রটি জানায়, ক্যান্সার আক্রান্ত মঈন উ আহমেদ এখন অনেকটাই সুস্থ। এ অবস্থায় দেশে ফিরতে চান বলে ঘনিষ্টদের জানিয়েছেন।

ওয়ান ইলেভেনের কুশীলবদের মধ্যে একমাত্র চাকুরীচ্যুত সামরিক কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ফজলুল বারী তার অসুস্থ মা’কে দেখতেই দেশে ফিরছেন। এছাড়া দীর্ঘদিন প্রবাসজীবনেও তিনি হাঁপিয়ে উঠেছেন বলে জানায় সুত্রটি ।

উল্লেখ্য, ব্রিগেডিয়ার বারী ছাড়া ওয়ান ইলেভেনের কেন্দ্রে অবস্থানকারী অন্য সবাই সাধারণ ভাবেই চাকরি থেকে অবসর পেয়েছেন। পরে রাজনৈতিক দল নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসার পর ব্রিগেডিয়ার বারীকে ওয়াশিংটন থেকে দেশে তলব করা হলে নির্ধারিত সময়ের মধ্যে দেশে না ফেরায় তাকে চাকুরিচ্যত করা হয়।

এই প্রক্রিয়ার আরেক প্রধান আলোচিত সেনা কর্মকর্তা মেজর জেনারেল এ টি এম আমিন ওয়ান ইলেভেন পরবর্তীতে পদোন্নতি পান এবং নিয়মানুসারে অবসরে গেছেন। বর্তমানে তিনি দুবাইয়ে বসবাস করছেন। দেশেও মাঝে মধ্যে আসা-যাওয়া করছেন তিনি।

অন্যদিকে আরেক প্রধান চরিত্র লে. জেনারেল মাসুদ উদ্দিন চৌধুরী নতুন সরকার ক্ষমতায় এলে অষ্ট্রেলিয়ায় বাংলাদেশের হাই কমিশনারের দায়িত্ব পান। এরপর তিন দফায় তার নিয়োগের মেয়াদ বাড়ানো হয়।

বর্তমানে তার পরিবার অষ্ট্রেলিয়াতে অবস্থান করলেও জেনারেল মাসুদ উদ্দীন চৌধুরী দেশেই অবস্থান করছেন বলেও জানা যায়।

এদিকে, ওয়ান ইলেভেনের মুল নায়ক জেনারেল মঈন সাম্প্রতিক সময়ে বিভিন্ন মাধ্যমেই প্রকাশ্যে, অপ্রকাশ্যে জানানোর চেষ্টা করছেন, তিনি আরেকটু সুস্থ বোধ করলে দেশে ফিরবেন।

দেশে অসুস্থ মাকে দেখে ব্রিগেডিয়ার বারী যুক্তরাষ্ট্রে ফিরে আসবেন নাকি দেশেই থাকবেন? এমন প্রশ্নে তার সঙ্গে অত্যন্ত ঘনিষ্ট সুত্রটি জানিয়েছে, তিনি যুক্তরাষ্ট্রে ফিরে আসবেন। তবে সার্বিক পরিস্থিতি বিবেচনা করে দেশে থাকার ভাবনাও তার মাথায় রয়েছে।