শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ড্রয়ে মলিন পর্তুগালের স্বপ্ন

ড্রয়ে মলিন পর্তুগালের স্বপ্ন

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥ ॥
প্রথম ম্যাচে বড় হার ব্যবধানের দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করেছিল পর্তুগিজরা। সেই হতাশার বৃত্ত থেকে মুক্তি পেতে জয়ের লক্ষ্যে মাঠে নেমে ছিল রোনালদোরা। তবে হতাশার বৃত্ত থেকে পুরোপুরি বের হতে পারল না তারা। অতিরিক্ত সময়ে ফুটবল বিধাতার দৃষ্টি সেলেসাও দ্যাস কুইনাসদের দিকে না গেলে হয়ত বিদায় নিতে হত তাদের। রোববার মানাউসের মাঠে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ২-২ ব্যবধানের ড্রয়ে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়তে হল রোনালদোদের। আর এই ড্রয়ে পর্তুগিজদের পরবর্তী পর্বে যাবার সম্ভাবনাটা অনেকটাই মলিন হয়ে গেল।

আর যুক্তরাষ্ট্র চার পয়েন্ট নিয়ে দ্বিতীয় পর্বে যাবার পথে অনেকটাই এগিয়ে থাকল গ্রুপ জি থেকে। জার্মানরা ৪ পয়েন্ট সংগ্রহ করে গোলব্যবধানে এগিয়ে থেকে রয়েছে গ্রুপ শীর্ষে। মজার ব্যাবপার হল জার্মান ও যুক্তরাষ্ট্র ম্যাচটি ড্র হলে দ্বিতীয় পর্ব নিশ্চিত হবে এই দুই দলেরই। অন্যদিকে পর্তুগাল বা ঘানাকে শেষ ষোলতে সুযোগ পেতে হলে জয়ের পাশাপাশি তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের ফলাফলের দিকেও।

তবে দ্বিতীয় পর্বে পাড়ি জমানোর সমীকরণটা যাই হোক এদিন মানাউসের মাঠ উপহার দিল দুর্দান্ত এক লড়াই। পুরো নব্বই মিনিট পেন্ডুলামের মত দুলেছে ম্যাচের ফলাফল। আর খেলার ফলাফল জানতে অপেক্ষা করতে হয়েছে শেষ মুহূর্ত পর্যন্ত। ম্যাচের পাঁচ মিনিটে যুক্তরাষ্ট্রের ডিফেন্ডারদের ভুলে বল চলে যায় পর্তুগিজ ফরোয়ার্ড নানির পায়ে। আর বিপদ সীমানায় বল পেয়ে বল প্রতিপক্ষের জালে পাঠাতে ভুল করেননি তিনি। বিরতীতে যাবার এক মিনিট আগে আমেরিকার এভারটন তারকা টিম হাওয়ার্ডের সেভ বাঁচায় যুক্তরাষ্ট্রকে। নানির নেয়া শট পোস্টে লেগে ফিরে আসার পর তার সতীর্থ এডারের নেয় শট নিশ্চিত ভাবেই যুক্তরাষ্ট্রের জালের দিকে ছুটে যাচ্ছিল। কিন্তু হাওয়ার্ডের এক হাতের উড়ন্ত সেভ গোল বঞ্চিত করল পর্তুগালকে। ফলে প্রথমার্ধে ১-০ ব্যবধানে এগিয়ে থেকে বিরতীতে যায় পাওলো বেন্তোর শিষ্যরা।

ম্যাচের ৬৪ মিনিটে দলের মিডফিল্ডার জার্মেইন জোন্সের গোলে সমতায় ফেরে ইয়াঙ্কিরা। তারপর ৮১ মিনিটে আবারও গোল পায় ক্লিন্সম্যানের শিষ্যরা। এসময় গ্রাহাম জোসির পাস থেকে পর্তুগালের জালে দ্বিতীয় বারের মত তরঙ্গ তোলেন যুক্তরাষ্ট্রের তারকা ফুটবলার ক্লিন্ট ডেম্পসি। তখন পর্তুগালের সূর্য প্রায় অস্তমিত ছিল। কিন্তু শেষ মুহূর্তে ফুটবল বিধাতা যেন ফিরে তাকালেন তাদের দিকে। দলের সেরা স্ট্রইকার রোনালদো ডি বক্সের বাঁ প্রান্ত থেকে চমৎকার এক ক্রস করলেন। আর তার সতীর্থ সিলভারস্টার ভেরেলার শট যুক্তরাষ্ট্রের জালে আশ্রয় নিল। ফলে ড্র নিয়ে মাঠ ছাড়ল রোনালদো-নানিরা।