রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > প্রযুক্তি ব্যবহার করে দেশকে এগিয়ে নেয়া হবে: প্রধানমন্ত্রী

প্রযুক্তি ব্যবহার করে দেশকে এগিয়ে নেয়া হবে: প্রধানমন্ত্রী

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
প্রযুক্তি ব্যবহার করে দেশকে এগিয়ে নেয়া হবে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত বিশ্বের পাশে দাঁড়াবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার বেলা সাড়ে ১১টার দিকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৪ এর সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। ৪ দিনব্যাপী এই সম্মেলনের স্লোগান হচ্ছে ‘ভবিষ্যতের বাংলাদেশ’।
প্রধানমন্ত্রী বলেন, সব জেলা পর্যায়ক্রমে হাইটেক পার্ক করে দেয়া হবে। থ্রি-জি চালু হয়ে গেছে। ফোর-জি চলে আসবে অচিরেই। তিনি বলেন, প্রযুক্তি ব্যবহার করে দেশকে এগিয়ে নেয়া সরকারের লক্ষ্য। ২০০১ সালে টেলিযোগাযোগ আইন প্রণয়ন করেছে আওয়ামী লীগ সরকার। বাংলাদেশ কখনো পিছিয়ে যাবে না, এগিয়ে যাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।
শেখ হাসিনা বলেন, আমরা তথ্যপযুক্তির উন্নয়নে দ্বিতীয় সাবমেরিন কেবলে যুক্ত হয়েছি। এর ফলে তৃণমূল পর্যায়ে ইন্টারনেট পৌঁছে দেয়া সম্ভব হবে। সাড়ে চার কোটি মানুষ এখন সস্তায় ইন্টারন্টে ব্যবহার করছে। গ্রামে গ্রামে তথ্য প্রযুক্তি ছড়িয়ে দেয়া হচ্ছে। আইসিটি আইন, তথ্য অধিকার আইন প্রণয়ন করা হয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, প্রায় ৫ লাখ মানুষ আউটসোর্সিংয়ে নিয়োজিত রয়েছে। জনপ্রশাসন যাতে ডিজিটাইজড হয় সেজন্য সব ব্যবস্থা নেয়া হয়েছে। এর সুবিধা সাবই ভোগ করছে। বিশ্বের প্রায় ৫০টি দেশে বাংলাদেশে তৈরি সফটওয়্যার রপ্তানি হচ্ছে। এ খাতে রপ্তানি ৫ মিলিয়ন ডলারে উন্নীত হবে বলে আশাবাদ ব্যাক্ত করে তিনি বলেন, হাইটেক পার্ক স্থাপন করা হবে প্রতিটি জেলায়। আইসিটি কাজে সাফল্যের জন্য অনুদানের ব্যবস্থাও করা হয়েছে। তথ্য প্রযুক্তি খাতকে প্রধান খাত হিসেবে রাখা হয়েছে বলেও জানান তিনি।
বেঙ্গলিনিউজটোয়েন্টিফোর.কম