রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > স্বাধীনতা পুরস্কার প্রদান আজ

স্বাধীনতা পুরস্কার প্রদান আজ

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ আজ মঙ্গলবার স্বাধীনতা পুরস্কার প্রদান করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল সাড়ে ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে মনোনীত ব্যক্তি এবং প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে পুরস্কার তুলে দেবেন।

মনোনীতরা একটি করে সোনার পদক এবং একটি সম্মাননাসূচক প্রত্যয়নপত্র পাবেন। একই সঙ্গে প্রত্যেককে নগদ এক লাখ করে টাকা দেয়া হবে।

এ বছর নয় বিশিষ্ট ব্যক্তি স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন। একমাত্র প্রতিষ্ঠান হিসেবে পুরস্কার পাচ্ছে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট।

গত ২ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগ পুরস্কারের জন্য মনোনীতদের নাম ঘোষণা করে।

সংস্কৃতিতে এবারের স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন শিল্পী কাইয়ুম চৌধুরী। সাবেক গণপরিষদ সদস্য মোহাম্মদ আবুল খায়ের এবার স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অবদানের জন্য মরণোত্তর এ সম্মাননা পাচ্ছেন। ৭ই মার্চ বঙ্গবন্ধুর ভাষণ রেকর্ড ও সংরক্ষণ করেছিলেন তিনি।

পাকিস্তানি হানাদারদের হাতে শহীদ হন পুলিশ সুপারের দায়িত্বে থাকা মুন্সি কবির উদ্দিন। তাকে মরণোত্তর পুরস্কার দেয়া হচ্ছে। মুক্তিযুদ্ধকালীন ৮ নম্বর সেক্টরের দায়িত্ব পালনকারী লেফটেন্যান্ট কর্নেল আবু ওসমান চৌধুরীও পাচ্ছেন স্বাধীনতা পুরস্কার। তিনি ২৬ মার্চ পাকিস্তানের বিরুদ্ধে বিদ্রোহ করেন।

একাত্তর সালে বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক শহীদ কাজী আজিজুল ইসলাম এবার মরণোত্তর স্বাধীনতা পদক পাচ্ছেন। মরণোত্তর পুরস্কার পাচ্ছেন খসরুজ্জামান চৌধুরী। তিনি তৎকালীন কিশোরগঞ্জ মহকুমার প্রশাসক ছিলেন।

এছাড়া স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন শহীদ এস বি এম মিজানুর রহমান ও মোহাম্মদ হারিছ আলী। সরকারি চাকরিতে নিয়োজিত থাকা অবস্থায় মুক্তিযুদ্ধে যোগ দেয়া মিজানুর রহমন ১৯৭১ সালের ৫ মে শহীদ হন। হারিছ আলী তখন তরুণদের সংগঠিত করেন।

ভাষা সৈনিক অধ্যক্ষ মো. কামরুজ্জামান (মরণোত্তর) এ বছর স্বাধীনতা পুরস্কারে ভূষিত হচ্ছেন। বাংলামেইল২৪ডটকম