শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির নির্বাচনে সকাল থেকে ভোটগ্রহণ চলছে

সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির নির্বাচনে সকাল থেকে ভোটগ্রহণ চলছে

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ আজ থেকে শুরু হয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৪-১৫ কার্যবর্ষের দুই দিনব্যাপী নির্বাচন।

বুধবার সকাল ১০টা থেকে সমিতি মিলনায়তনে ভোট গ্রহণ শুরু হয়। চলবে বিকেল ৫টা পর্যন্ত। দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত এক ঘণ্টা বিরতি থাকবে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনেও লড়াই হবে প্রধান দুই রাজনৈতিক জোট সমর্থিত প্যানেলের মধ্যে।

এই নির্বাচনে কার্যনির্বাহী কমিটির ১৪টি পদে প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের শরিক সংগঠনগুলোর সমর্থক আইনজীবীদের সংগঠন সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ এবং বিএনপি সমর্থক আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের প্রার্থীদের মধ্যে।

মহাজোট সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ থেকে সভাপতি পদে সাবেক আইনমন্ত্রী এডভোকেট আবদুল মতিন খসরু এবং ১৯ দলীয় জোট সমর্থিত জাতীয়তাবাদী ঐক্য ফোরামের পক্ষ থেকে সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন প্রার্থী হয়েছেন।

নির্বাচনে আওয়ামী লীগ ও সমমনা জোটের একাধিক প্রার্থী প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়নপত্র জমা দিলেও শেষ সময়ে তারা তা প্রত্যাহার করে নিয়েছেন। এর ফলে বিএনপি ও আওয়ামী লীগ সমর্থিত একক দুই প্যানেলের মধ্যেই ভোট যুদ্ধ হবে।

এর আগে সদ্য সমাপ্ত ঢাকা আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতি-সম্পাদকসহ ২৫টি পদের মধ্যে ১৯টিতেই বিএনপি জামায়াত জোট বিজয়ী হয়েছে।

এছাড়া সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির গত নির্বাচনেও বিএনপি’র ঐক্য প্যানেল নিরঙ্কুশ বিজয় লাভ করে। ওই নির্বাচনে ১৪টি পদের মধ্যে ১৩টি পদেই বিএনপিপন্থী আইনজীবীরা জয়লাভ করেছেন।

অন্যদিকে সরকারি দল আওয়ামী লীগপন্থী আইনজীবীদের সাদা প্যানেলের সদস্য প্রার্থী হোসনে আরা বেগম বাবলী ছাড়া সব কয়টি পদে তারা পরাজিত হয়েছেন।

বর্তমানে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে মোট ৪ হাজার ৫৪ জন ভোটার রয়েছেন। গত বছর ছিল ৪০৪৫ জন। যাদের মধ্যে ৩২০৭ জনই ভোট দিয়েছিলেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন পরিচালনা কমিটির তথ্যানুযায়ী, এ নির্বাচনে বিএনপি ও জামায়াত সমর্থিত প্যানেল থেকে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাবেক সভাপতি ও বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন। সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন সমিতির বর্তমান ও সম্পাদক বিএনপি’র যুগ্ম-মহাসচিব মাহবুব উদ্দিন খোকন।

অন্যদিকে, আওয়ামী লীগ ও সমমনাদের মধ্য থেকে সভাপতি পদে মনোনয়নপত্র দাখিল করছেন সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু, সম্পাদক পদে নির্বাচনের জন্যে মনোনয়নপত্র দাখিল করছেন রবিউল আলম বুদু। এছাড়া গণতান্ত্রিক আইনজীবী সমিতির আবু ইয়াহিয়া দুলাল সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সভাপতি পদে অন্যান্যের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা করছেন আব্দুল মোমেন চৌধুরী ও ড. মো. ইউনুস আলী আকন্দ।

নির্বাচনে মো. নূর হোসেন চৌধুরীকে প্রধান করে সাত সদস্যের নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়েছে।