শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ২০১৭ সালে শেষ হবে পদ্মা সেতুর কাজ : সরকার

২০১৭ সালে শেষ হবে পদ্মা সেতুর কাজ : সরকার

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ কবে তৈরি হবে পদ্মা সেতু? সরকার বলছে, ২০১৬-১৭ অর্থবছরের মধ্যে সেতু তৈরি হয়ে যাবে। কিন্তু গত ছয় বছরে সেতুর কাজ হয়েছে মাত্র ১২ শতাংশ। এখন পর্যন্ত নির্মাণ খরচ হয়েছে ২ হাজার কোটি টাকার বেশি। অ্যাপ্রোচ রোড হচ্ছে। কিন্তু মূল সেতুর কাজ শুরু কবে? জানা গেছে, এই কাজে ঠিকাদারদের কাছ থেকে এখনও অর্থনৈতিক প্রস্তাব পাওয়া যায়নি।

সরকার নিজস্ব অর্থায়নেই সেতুর বিভিন্ন অংশের কাজ করছে, যা একটু একটু করে এগিয়ে যাচ্ছে। তবুও, পুরো প্রকল্পের দুই তৃতীয়াংশের প্রধান কাজই শুরু হয়নি গত ছয় বছরে। যদিও আগের পরিকল্পনা অনুযায়ী সেতু তৈরির সময়সীমা ধরা হয়েছিল ২০১৩ সালের ডিসেম্বর পর্যন্ত। কিন্তু এখন তা বেড়ে হয়েছে ১৭ সাল।

নদীর দুই পাড়ে মাওয়া ও জাজিরা পয়েন্টে সংযোগ সড়ক ও সার্ভিস এরিয়ার কাজ অনেকখানি এগিয়ে গেছে। বিশেষ করে জাজিরা পয়েন্টে সংযোগ সড়কের জন্য ১২ কিলোমিটার ফোর লেইন রাস্তার প্রায় ২২ শতাংশ কাজ এগিয়ে গেছে। জাজিরার তুলনায় কাজ কম হলেও মাওয়ায় পুনর্বাসন কেন্দ্রের কাজ প্রায় শেষ পর্যায়ে। এখানে প্লট বরাদ্দের পাশাপাশি সুবিধাভোগীদের জন্য আধুনিক সব সুবিধা রাখা হয়েছে। প্রকল্প পরিচালক বলছেন, ঠিকাদারদের কাছ থেকে মূল সেতুর কাজ ও নদী শাসনের জন্য কারিগরি প্রস্তাব পাওয়া গেলেও অর্থনৈতিক প্রস্তাব পাওয়া যাবে মার্চে।

মূল সেতুর কাজ শুরু না হওয়ায় চলতি অর্থবছরের বরাদ্দের ৬ হাজার ৮শ কোটি টাকা খরচ হচ্ছে না। আসছে জুন থেকে মূল সেতুর কাজ শুরু হলে নতুন করে আবারো বরাদ্দের টাকা লেনদেন হবে অগ্রনি ব্যাংকের মাধ্যমে। দুই তৃতীয়াংশ টাকাই খরচ হবে মূল সেতু ও নদী শাসনে।

বর্ষার মাস হলেও জুন মাসেই যাতে মূল সেতুর কাজ শুরু করা যায় এমন পরিকল্পনাই করা হয়েছে বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা। বেঙ্গলিনিউজটোয়েন্টিফোর.কম