শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > খেলা > টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য যে পরিকল্পনায় এগোচ্ছে পাকিস্তান

টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য যে পরিকল্পনায় এগোচ্ছে পাকিস্তান

শেয়ার করুন


অনলাইন ডেস্ক:
টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে শুরুটা ভাল হলেও বর্তমানে পাকিস্তানের অবস্থান বেশ নাজুক। শ্রীলঙ্কাকে নতুন চক্রে নিজেদের প্রথম সিরিজে ২—০ তে উড়িয়ে দিলেও এরপরেই হোঁচট খেতে হয় পাকিস্তানকে। অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদেরই মাঠে ৩—০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছিল শান মাসুদের দল। লম্বা বিরতির পর আবারও সাদা পোশাকে হাজির হচ্ছে পাকিস্তান।

এবারে তাদের সামনে বাংলাদেশ। আগস্টের ২১ তারিখ থেকে মাঠে গড়াবে ২ ম্যাচের এই টেস্ট সিরিজ। অধিনায়ক শান মাসুদ এই সিরিজ দিয়েই স্বপ্ন দেখছেন টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের ওপরে ওঠার। বর্তমানে পাকিস্তান আছে ৫ম স্থানে। বছরটা তারা শেষ করতে চায় ওপরের দিকে থেকে। সেজন্য অবশ্য সুযোগও পাচ্ছে পাকিস্তানের।

চলতি বছরে আরও ৯ টেস্ট খেলার সুযোগ পাবে পাকিস্তান। যার মধ্যে ৭টিই তারা খেলবে ঘরের মাঠে। বাংলাদেশের বিপক্ষে ২ টেস্টের পর আছে ইংল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচের টেস্ট সিরিজ। এই ৫ টেস্টই হবে নিজেদের মাঠে। শান মাসুদরা পরের টেস্ট সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকার মাঠে। প্রোটিয়াদের বিপক্ষে সেই সিরিজে ২ ম্যাচ খেলবে তারা।

বছরের শেষ সিরিজে পাকিস্তানের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। যেখানে তারা খেলবে ২ ম্যাচ। সেই ম্যাচ দুটিও হবে ঘরের মাঠে। নিজেদের অতি পরিচিত কন্ডিশনে এসব ম্যাচে জয়ের স্বপ্ন দেখছেন শান মাসুদ। অধিনায়কের বিশ্বাস, ঘরের মাঠে ভাল ফলাফল করেই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা করতে সক্ষম হবে পাকিস্তান।

‘আমাদের জন্য ইতিবাচক দিক যে আমরা ঘরের মাঠেই খেলছি আর আমাদের খেলোয়াড়রা কন্ডিশন ভালোভাবেই চেনে। আমাদের এর সুযোগ পুরোপুরি আদায় করতে হবে। কিন্তু এক্ষেত্রে মূল চাবিকাঠি হবে শারীরিক এবং মানসিক চাপ সামাল দেয়া।’ — রোববার রাওয়ালপিন্ডিতে সাংবাদিকদের সামনে এভাবেই নিজেদের পরিকল্পনার কথা জানান শান মাসুদ।

বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়েই পাকিস্তান ক্রিকেটে শুরু হচ্ছে নতুন এক অধ্যায়। টেস্ট দলে কোচ হিসেবে কাজ করা শুরু করছেন অজি কিংবদন্তি পেসার জেসন গিলেস্পি। তার অধীনে পাকিস্তানকে ভাল খেলতে হবে সবক্ষেত্রেই ইতিবাচক থাকতে হবে বলেও মন্তব্য শান মাসুদের, ‘যদি আমরা টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য লড়তে চাই, আমাদের জয় আদায় করে নিতে হবে। যে জন্য আমাদের ইন্টেন্ট আর সবক্ষেত্রেই ইতিবাচক মানসিকতা দেখাতে হবে। সেটা ব্যাটিং, বোলিং কিংবা ফিল্ডিং যাইই হোক না কেন।’

তিনি আরও যোগ করেন, ‘আমাদের লক্ষ্য পাকিস্তানের জন্য সেরা ফলটা বের করে আনা। পরের নয় টেস্ট থেকে আমাদের বেশকিছু জয় তুলে আনতে হবে।’