শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > রাজনীতি > গাজীপুরে রাজনৈতিক মামলায় এবার সাংবাদিক গ্রেফতার

গাজীপুরে রাজনৈতিক মামলায় এবার সাংবাদিক গ্রেফতার

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার
গাজীপুরে রাজনৈতিক মামলায় সাংবাদিক ও কলেজ শিক্ষককে গ্রেফতার দেখিয়েছে পুলিশ। গ্রেফতার সাংবাদিক শামসুল হুদা লিটন দৈনিক ইনকিলাব পত্রিকার কাপাসিয়া প্রতিনিধি এবং উপজেলার তারাগঞ্জ স্কুল এন্ড কলেজের সহকারী অধ্যাপক। তিনি কাপাসিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এবং সাংবাদিক ইউনিয়ন গাজীপুর-জেইউজি এর যুগ্ম সাধারণ সম্পাদক। বৃহস্পতিবার তাকে আদালতের মাধ্যমে গাজীপুর জেলা কারাগারে পাঠানো হয়েছে। এদিকে সাংবাদিক লিটনকে রাজনৈতিক মিথ্যা মামলায় গ্রেফতারের ঘটনায় তীব্র নিন্দা, ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেছে জাতীয় ও স্থানীয় পর্যায়ের বিভিন্ন সাংবাদিক ও পেশাজীবী সংগঠন।
সাংবাদিক লিটনের স্ত্রী মোসলেমা খাতুন জানান, বুধবার বিকেল ৩টায় বাড়ির উদ্দেশ্যে কলেজ থেকে বের হওয়ার পরই কাপাসিয়া থানার সাদা পোশাকধারী পুলিশ কোনো মামলা বা গ্রেফতারি পরোয়ানা ছাড়াই লিটককে আটক করে নিয়ে যায়। তিনি কোন রাজনৈতিক দলের সাথে সম্পৃক্ত না হওয়া সত্বেও তাকে একটি রাজনৈতিক মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে সোপর্দ করে। লিটনের বিরুদ্ধে কোন মামলাও নেই জানিয়ে স্ত্রী মোসলেমা আরো জানান, যে মামলায় লিটনকে গ্রেফতার দেখানো হয়েছে ওই মামলার এজাহারেও লিটনের নাম নেই।
এদিকে এব্যাপারে কাপাসিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আবু বকর মিয়া বলেন, গত অক্টোবরে জামায়াত-শিবিরের বিরুদ্ধে কাপাসিয়া থানায় দায়েরকৃত একটি মামলার (নং-১০) তদন্তে লিটনের সংশ্লিষ্টতা পাওয়া গেছে। ফলে ওই মামলায় তাকে গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হয়েছে। তবে সাংবাদিক লিটন আলোচিত মামলার এজাহার নামীয় আসামী নন বলে স্বীকার করেন থানার ওসি।
পুলিশ বাদী হয়ে দায়ের করা ওই মামলার আরজিতে বলা হয়, ‘গত ৫ অক্টোবর রাত ৮টায় বড়হড় পূর্বপাড়া ঈদ গাঁ মাঠের সামনে জামায়াত-শিবিরের কতিপয় লোকজন রাষ্ট্রকে অস্থিতিশীল করা, জনমনে ভয়ভীতি ও আতঙ্ক সৃষ্টি করার উদ্দেশ্যে বর্তমান সরকার বিরোধী কার্যকলাপসহ ধ্বংসাত্মক কর্মকান্ড করার জন্য একত্রে মিলিত হয়ে নাশকতামূলক কর্মকান্ড সংঘটনের গোপন পরিকল্পনা করছে’ এমন সংবাদ পেয়ে সেখানে অভিযান পরিচালনাকালে পুলিশের উপস্থিতি টের পেয়ে আসামীরা পালিয়ে যায়।’ এসময় হাদিউল ইসলাম বাদল নামের একজন আসামীকে গ্রেফতার ও জামায়াতের রিপার্টবইসহ ৫টি বই জব্ধ দেখানো হয়।
এদিকে সাংবাদিক লিটনকে গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে তার মুক্তির দাবি জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে সভাপতি এম আব্দুল্লাহ, মহাসচিব নূরুল আমিন রোকন, সাবেক সভাপতি রুহুল আমিন গাজী, বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের আহŸায়ক ডা. এ জেড এম জাহিদ হোসেন, সদস্য সচিব কাদের গণি চৌধুরী, সাংবাদিক ইউনিয়ন গাজীপুর-জেইউজে সভাপতি মো. দেলোয়ার হোসেন, সাধারণ সম্পাদক মো. হেদায়েত উল্লাহ, গাজীপুর প্রেসক্লাব সভাপতি মোস্তাফিজুর রহমান টিটু, সাধারণ সম্পাদক শাহ শামসুল হক রিপন, বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ গাজীপুরের সভাপতি অধ্যাপক নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক ডা. আসাদুজ্জামান আকাশ, কাপাসিয়া প্রেসক্লাব সভাপতি সঞ্জিব রায়। সাংবাদিক নেতৃবৃন্দ রাজনৈতিক মিথ্যা মামলায় একজন পেশাদার সাংবাদিক ও শিক্ষককে গ্রেফতার দেখানোর ঘটনায় গভীর উদ্বেগ ও নিন্দা প্রকাশ করে অবিলম্বে তার নিঃশর্ত মুক্তির দাবী জানান।