শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > খেলাপিরা প্রার্থী হতে পারবেন না

খেলাপিরা প্রার্থী হতে পারবেন না

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥ আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে ঋণখেলাপি কেউই প্রার্থী হতে পারবেন না। তবে নিজে বসবাসের জন্য গৃহ নির্মাণ ঋণ ও ক্ষুদ্র কৃষি ঋণ নিয়ে খেলাপি হলে তাঁরা এর আওতায় পড়বেন না। ব্যক্তিগত ঋণ ছাড়াও কোনো ব্যক্তি খেলাপি কম্পানির পরিচালক বা ফার্মের অংশীদার হলে ও অর্থঋণ আদালতে দোষী সাব্যস্ত কোনো প্রতিষ্ঠানের পরিচালক হলে তিনিও প্রার্থী হিসেবে অযোগ্য হবেন। এ ধরনের আগ্রহীরা যাতে প্রার্থী হতে না পারেন, সে জন্য আগ্রহী প্রার্থীদের ঋণসংক্রান্ত বিভিন্ন তথ্য অনুসন্ধান করে নির্বাচন কমিশনের সঙ্গে কাজ করতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়ে পরিপত্র জারি করেছে অর্থ মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে জারি করা পরিপত্রে বলা হয়েছে, ২০১৪ সালে সব পর্যায়ে উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ হবে। উপজেলা পরিষদ আইন, ১৯৯৮ অনুযায়ী, উপজেলা পরিষদ নির্বাচনে মনোনীত কোনো প্রার্থী (যেকোনো পদের) মনোনয়নপত্র জমা দেওয়ার তারিখে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে নেওয়া কোনো ঋণ মেয়াদোত্তীর্ণ অবস্থায় অনাদায়ী রাখলে তিনি নির্বাচনের যোগ্য হবেন না। তবে কোনো ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে প্রার্থীর নিজস্ব বসবাসের জন্য নেওয়া গৃহ নির্মাণ ঋণ ও ক্ষুদ্র কৃষি ঋণ এর আওতায় পড়বে না।

এতে বলা হয়েছে, কোনো কম্পানি বা ফার্ম, যা কোনো ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়ে মনোনয়নপত্র জমা দেওয়ার তারিখে খেলাপি রয়েছে, এমন কোনো কম্পানির পরিচালক ও ফার্মের অংশীদার নির্বাচনে প্রার্থী হিসেবে অযোগ্য হবেন।

পরিপত্রে আরো বলা হয়েছে, উপজেলা পরিষদ আইন অনুযায়ী, ঋণখেলাপি ব্যক্তিরা উপজেলা নির্বাচনে প্রার্থী হতে পারবেন না বিধায় আসন্ন নির্বাচনে ঋণখেলাপি ব্যক্তিকে যাতে প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষণা করা যায়, সে জন্য আইনে নির্ধারিত সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে খেলাপি ঋণসংক্রান্ত তথ্য জরুরি ভিত্তিতে রিটার্নিং অফিসারকে সরবরাহ করতে হবে।