রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ধর্ষণ ঠেকাতে থিমভিত্তিক অন্তর্বাস!

ধর্ষণ ঠেকাতে থিমভিত্তিক অন্তর্বাস!

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ সম্প্রতি কানাডার কম্পিউটার সায়েন্সের এক ছাত্রী এগিয়ে এসেছেন নারীবাদী বিভিন্ন স্লোগানসমৃদ্ধ অন্তর্বাস ডিজাইনে। ফোর্স নামে একটি প্রচারণাকারী দলের অনুপ্রেরণায় উৎসাহিত হয়ে এ কাজে তিনি নেমেছেন। সে ছাত্রী প্রতিষ্ঠিত ‘ফেমিনিস্ট স্টাইল’ সম্পর্কে এক প্রতিবেদনে বিস্তারিত জানিয়েছে ইন্ডিয়া টুডে।

কানাডার ইউনিভার্সিটি অফ ওয়াটারলুর ছাত্রী আমুলিয়া আশা করছেন, বিভিন্ন থিমসমৃদ্ধ এ প্যান্টিগুলো যৌনতা সম্পর্কে মানুষের ধারণা বদলে দেবে। তিনি গত বছর এ ধরনের প্যান্টির ধারণা পান ভিক্টোরিয়া সিক্রেটে। তবে এরপর কোনো প্রতিষ্ঠান এ ধরনের প্যান্টি বানানো শুরু করেনি।

অন্য কোনো প্রতিষ্ঠান উদ্যোগ না নেয়ায় আমুলিয়া নিজেই এ দায়িত্ব নেন। এরপর তার হাত দিয়েই যাত্রা শুরু হয় নারীবাদী এ স্টাইলের। এ ব্র্যান্ডের লক্ষ্য হবে যৌন অসমতাবিরোধী বিভিন্ন বিষয়ে সচেতনতা তৈরির উদ্দেশ্যে নানা স্লোগান ছড়িয়ে দেয়া।

আমুলিয়া বলেন, ‘সবাই একমত হবেন যে, ধর্ষণ খারাপ। কিন্তু বহু মানুষ একে সেভাবে গুরুত্ব দেয় না। আমি চাই সেসব মানুষ এধরনের স্লোগানসমৃদ্ধ প্যান্টি দেখে বিষয়টার গুরুত্ব অনুধাবন করতে পারবে যে, আমরা একটা সমাজে বাস করি এবং এখানে এসব বক্তব্য মানতে হয়।’

তিনি আরো বলেন, ‘এর লক্ষ্য ভোক্তাদের মাধ্যমে সামাজিক পরিবর্তন।’

এ ধারণা ধর্ষণ ঠেকাতে কতোটা কাজে লাগবে সে বিষয়ে সন্দেহ থাকলেও আমুলিয়ার বক্তব্য যে বহু মানুষের কাছে পৌঁছাবে, তা নিঃসন্দেহেই বলা যায়।