শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > সারাদেশ > কাপাসিয়ায় এক শিক্ষকের ইসলাম ধর্ম গ্রহণ

কাপাসিয়ায় এক শিক্ষকের ইসলাম ধর্ম গ্রহণ

শেয়ার করুন

শামসুল হুদা লিটন
কাপাসিয়া থেকেঃ
গাজীপুর: কাপাসিয়ায় এক স্কুল শিক্ষক সনাতন (হিন্দু) ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। সে উপজেলার ঘাগটিয়া ইউনিয়নের কামারগাঁও গ্রামের মৃত হারাধন চন্দ্র বর্মন ও আশুরানী বর্মনের একমাত্র ছেলে। বর্তমানে সে একই ইউনিয়নের ঘাগটিয়া চালা উচ্চ বিদ্যালয়ের ভৌত বিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক।
গত শুক্রবার রাত ৮ টায় ঘাগটিয়া চালা মাদ্রাসায় ঘাগটিয়া চালা উচ্চ বিদ্যালয়ের সভাপতি জাকির হোসেন ও স্থানীয় ইউপি সদস্য কাশেম মিয়াসহ এলাকার প্রায় শতাধিক ব্যক্তিবর্গের উপস্থিতিতে মুফতি বজলুল হকের মাধ্যমে সে হিন্দু ধর্ম ত্যাগ করে কালিমা পড়ে ইসলাম ধর্ম গ্রহণ করেন। ইসলাম ধর্ম গ্রহণকারী লিটন চন্দ্র বর্মন (৩১) পূর্বের নাম পরিবর্তন করে বর্তমানে মো. আব্দুল্লাহ নাম রেখেছেন।
নওমুসলিম আব্দুল্লাহ ইসলাম ধর্ম গ্রহণের বিষয়ে নিজের আবেগ-অনুভূতি প্রকাশ করে বলেন, “স্কুল-কলেজে পড়ার সময় মুসলমান বন্ধু-বান্ধবীদের কাছ থেকে ইসলাম ধর্ম সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি। বিগত ৫-৬ বছর যাবত ইউটিউবে ইসলামের বিভিন্ন মানব কল্যাণমূলক শাশ্বত রীতিনীতি দেখে দিন দিন ইসলাম ধর্মের প্রতি আকৃষ্ট হয়ে পড়েছি”।
তিনি আরো বলেন, ” যখন সময় পান সূরা নিসা, আর রাহমান, সূরা ইয়াসিন, আয়াতুল কুরসিসহ পবিত্র কুরআন শরীফের বিভিন্ন সূরা বাংলা অর্থসহ শুনতাম, নিজে নিজে চর্চা করতাম। তাছাড়া বিভিন্ন ওয়াজ মাহফিলে আলেম- ওলামা ইসলামি স্কলারদের তাফসির শুনতাম। সে থেকেই একসময় সিদ্ধান্ত নেই- ইসলাম ধর্ম সম্পর্কে ব্যাপকভাবে জানার। ইসলামের নানাদিক সম্পর্কে জানতে জানতে একসময় সনাতন ধর্ম তথা হিন্দু ধর্মের প্রতি আস্থা বিশ্বাস শূন্যের কোঠায় পৌঁছে। এক পর্যায়ে সিদ্ধান্ত নেই চির শান্তির ধর্ম ইসলাম গ্রহণ করার “।
তিনি আরো বলেন,” আমার মা-বাবা মারা গেছে আরো অনেক আগেই। আমার পাঁচ বোন ছিল সবার বিয়ে হয়ে গেছে। জায়গা জমি ইসলামি শরিয়া অনুযায়ী যার যতটুকু প্রাপ্য ততটুকু বোনদেরকে দিয়েছি। নিজের বাড়ি ছেড়ে এখন ঘাগটিয়া চালার দাখিল মাদ্রাসার দক্ষিণ পাশে ভাড়া বাড়িতে থাকি। অচিরেই আদালতের মাধ্যমে নোটারী পাবলিক কার্যালয়ে উপস্থিত হয়ে পূর্বের নাম বাদ দিয়ে মো.আব্দুল্লাহ নাম গ্রহণ করব। “

এ ব্যাপারে কথা হয় একই বিদ্যালয়ের ইংরেজি বিভাগের সিনিয়র শিক্ষক মো. আবুল কাশেমের সাথে। তিনি বলেন, আমাদের সহকর্মী শিক্ষক লিটন চন্দ্র বর্মন হিন্দু ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। তার বর্তমান নাম আব্দুল্লাহ।
এবিষয়ে একই স্কুলের প্রধান শিক্ষক একেএম ফজলুল হক বলেন, আমাদের ভৌত বিজ্ঞান বিভাগের শিক্ষক লিটন চন্দ্র বর্মন দীর্ঘদিন যাবত ইসলাম ধর্ম নিয়ে পড়াশোনা করেছেন। ইসলামের বিভিন্ন দিক সম্পর্কে তিনি ইতোমধ্যে জ্ঞান অর্জন করেছেন। ধর্ম সম্পর্কে তিনি অনেক কিছু জানেন। তিনি মনেপ্রাণে ইসলাম ধর্মকে বিশ্বাস করে তার পারিবারিক সনাতন ধর্ম ত্যাগ করে পবিত্র ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। একটি ধর্ম বা সমাজ ত্যাগ করে ইসলাম গ্রহণ করার জন্য তাকে সাধুবাদ জানাই পাশাপাশি তাকে যেকোনো ব্যাপারে আমি এবং আমার প্রতিষ্ঠান সহযোগিতা করবো ইনশাআল্লাহ।