শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > লাইফস্টাইল > ক্যালোরি কমাতে ফাস্ট ফুড

ক্যালোরি কমাতে ফাস্ট ফুড

শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক ॥ অতিরিক্ত ক্যালরিসমৃদ্ধ উপাদান ছেড়ে এবার স্বাস্থ্য সচেতনতার দিকে ঝুঁকছে বিভিন্ন খাদ্য ও পানীয় নির্মাতা প্রতিষ্ঠান। সম্প্রতি ঠাণ্ডা পানীয়, চিপস, রেডি টু কুক নুডল্সের মতো পছন্দের খাবারেই মজেছে নতুন প্রজন্ম। কিন্তু এসব খাবার স্বাস্থ্যের জন্য ভালো নয় বলে জানিয়েছে এই সময়।

কিন্তু এর বিপদের দিকটা বারবার মনে করিয়ে দেন চিকিত্সকরা। অতিরিক্ত ক্যালরি থাকায় এই সব খারার শরীরের যথেষ্ট ক্ষতি করে। সেই বিষয়ে চিন্তা করেই এবার এই ধরনের খাদ্য ও পানীয় থেকে অতিরিক্ত ক্যালরি ছেঁটে ফেলতে উদ্যোগী হয়েছেন এর প্রস্তুতকারকরা। প্রথম সারির ১৮টি ঠাণ্ডা পানীয় ও ফাস্ট ফুড প্রস্তুতকারী সংস্থা একসঙ্গে তাদের দ্রব্য থেকে ক্যালরি কমাতে সম্মত হয়েছে। তবে প্যাকেটবন্দি পানীয় ও খাদ্যের এই নয়া উদ্যোগ আপাতত শুধুই মার্কিন যুক্তরাষ্ট্রেই শুরু হয়েছে।

ওবিসিটি বা স্থূলতা। আজকের দিনে আয়েসি জীবনযাত্রা ও চটজলদি খাবারে অভ্যস্তদের একটা বড় সমস্যা। বিশেষ করে আমেরিকায় অতিরিক্ত মেদ সমস্যা ব্যাপক হারে দেখা গিয়েছে। গড় মার্কিনীদের দুই তৃতীয়াংশই ওবিস বা স্থূল বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। স্থূলতার ফলে শরীরে এসে বাসা বাঁধছে হাই সুগার, হাই প্রেসার, হার্টের অসুখ, কিডনির সমস্যার মতো নানারকম অসুখ-বিসুখ। আর স্থূলতার জন্য রোজকার খাবারে অতিরিক্ত মাত্রায় ফাস্ট ফুড ও ঠাণ্ডা পানীয়ের উপস্থিতিকেই দায়ী করেছেন চিকিত্সকরা।

এই সমস্যার সমাধানে আর নিজেদের গা থেকে স্বাস্থ্যহানিকর তকমা ঝেড়ে ফেলতে এবার এইসব খাবার থেকে ক্যালরি কমাতে উদ্যোগী হল এর প্রস্তুতকারক সংস্থাগুলো। যেসব কোম্পানি তাদের খাবারের ক্যালোরি কমানোর সিদ্ধান্ত নিয়েছে তাদের মধ্যে রয়েছে কোকা কোলা, পেপসিকো, বাম্বল বি ফুডস, ক্যাম্পবেল স্যুপ কোং, কনআগ্রা ফুডস, কেলগ, নেস্টলে ইউএসএ, ইউনিলিভার। তবে এর প্রভাব দেশের বাজারেও কবে পড়বে, এখন তারই অপেক্ষা।