শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > মায়ের দায়িত্ব পালন করবে রোবট!

মায়ের দায়িত্ব পালন করবে রোবট!

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ দেখতে ছোট্ট পুতুলের মতো, কিন্ত্ত কাজে কম্পিউটারকেও হার মানায়। ওষুধ খাওয়া বা দরকারি কাজ কষ্ট করে মনে রাখার প্রয়োজন নেই। একটা ছোট্ট কুকিজের সাহায্যে ছোট্ট রোবটটিই সারাদিন নজরদারি চালাবে আপনার উপর। মনে করিয়ে দেবে, খুঁটিনাটি সব কিছুই।

ফরাসি সংস্থার তৈরি রোবটটি লাস ভেগাসের অনুষ্ঠানে নিয়ে এসেছিলেন প্রস্ত্ততকারক রফি হালাদিজান। তাঁর কথায়, এটা খুব সহজে আপনার নিত্যব্যবহার্য বস্তুকে ইলেকট্রনিক যন্ত্রে পরিণত করতে পারে। এটা কোনও অলৌকিক সৃষ্টি নয়, বিজ্ঞানের এক অসাধারণ আবিষ্কার।

বিশেষ প্রযুক্তিতে তৈরি ‘মোশন কুকিজ’-এর উপরই নির্ভর করে রোবটটির কার্যকারিতা। এই কুকিজের মধ্যে রয়েছে বিশেষ সেন্সর, যার মাধ্যমে খুব সহজে কোনও বস্ত্তর নড়াচড়া, তাপমাত্রা, গঠন ও অন্য জিনিস নির্ধারণ করতে পারে রোবট। যে বস্তুর উপর নজরদারি চালানো প্রয়োজন, শুধু তার সঙ্গে একটা কুকিজ লাগিয়ে দিলেই কেল্লা ফতে। একসঙ্গে ২৪টি বস্ত্তর উপর নজরদারি চালাতে পারে রোবটটি। আর এটি চালাতে যেহেতু কোনও বৈদ্যুতিন সংযোগের প্রয়োজন নেই, তাই রোবোটটিকে যেখানে খুশি রাখতে পারেন৷ তাকে নিয়ন্ত্রণের জন্য নতুন অ্যাপ্লিকেশন বা প্রশিক্ষণেরও প্রয়োজন নেই৷ এক কথায় এই আবিষ্কার বাড়িতে মায়ের ভূমিকাই পালন করবে।