রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > সারাদেশ > বীরগঞ্জে নৃ-তাত্ত্বিক ৬৫জন শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল বিতরণ

বীরগঞ্জে নৃ-তাত্ত্বিক ৬৫জন শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল বিতরণ

শেয়ার করুন

দিনাজপুর প্রতিনিধি ॥
জাতির জনক কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা করোনার কঠিন দূর্যোগেও শিক্ষার্থীদের কথা কোন অবস্থাতেই ভুলেননি। শিক্ষার্থীদের জীবন-মান উন্নয়নে তিনি নিরলসভাবে কাজ করে চলেছেন। শিক্ষার্থীদের যার যা প্রয়োজন তা তাদের নিকট পৌঁছাতে সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। শিক্ষার্থীদের হেঁটে স্কুলে যাওয়ার কষ্ট লাঘবে সরকার তাদের বাইসাইকেল প্রদান করেছে। এভাবে শেখ হাসিনা সরকার উন্নয়নের মহাসড়কে যুক্ত করেছেন দেশকে তথা দেশের মানুষকে। দেশে বাল্যবিয়ে বন্ধে সরকার বিভিন্ন প্রোগ্রাম, প্রকল্প ও কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়নের কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় বাল্যবিয়ে কমে আসছে। সরকার বাল্যবিয়ের বিষয়ে সচেতন হওয়ার কারণে সংশ্লিষ্টরাও এ বিষয়ে সোচ্চার হয়েছে। মাঠপর্যায়ে তারা বাল্যবিয়ে বন্ধে কার্যকর ভূমিকা রেখে চলেছে। বাল্যবিবাহ রোধে সবচেয়ে বেশি কার্যকরী ভূমিকা পালন করবে সচেতনতা ও শিক্ষা। কেননা যখন সবাই সচেতন হবে তখন বাল্য বিবাহ রোধে সবাই ভূমিকা রাখতে পারবে। এছাড়া শিক্ষা হলো নারীদের জন্য অপরিহার্য। শিক্ষিত নারী-ই পারে সমাজের সকল অনিয়মেয় বিরুদ্ধে সোচ্চার হতে। যা আমাদের শিখিয়েছেন বেগম রোকেয়ার পর বর্তমানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নারীরা যখন তাদের অধিকার আদায়ের ব্যাপারে সচেতন হবে তখন আশে পাশের মানুষগুলো অন্তত নড়েচড়ে বসবে। সব মিলিয়ে শেখ হাসিনা নামের অর্থই হলো- দেশ ও দেশের মানুষের উন্নয়ন।

রোববার বীরগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে উপজেলা পরিষদ এর আয়োজনে ৬৫ জন শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল বিতরণ ও নৃ-তাত্ত্বিক শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তি প্রদানকালে প্রধান অতিথির বক্তব্যে দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল উপরোক্ত কথাগুলো বলেন।

উপজেলা নির্বাহী অফিসার মো. ইয়ামিন হোসেন এর সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম, জেলা পরিষদের সদস্য মো. আতাউর রহমান বাবু, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শামীম ফিরোজ আলম, উপজেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক মো. ইয়াসিন আলী প্রমুখ।