শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > খেলা > প্রোটিয়া ক্রিকেট বোর্ডের বড় পদে গ্রায়েম স্মিথ

প্রোটিয়া ক্রিকেট বোর্ডের বড় পদে গ্রায়েম স্মিথ

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥
যেকোনো দেশের ক্রিকেট বোর্ডের সংকটময় মুহূর্তে সাবেক ক্রিকেটারদের এগিয়ে আসার নজির ভুরিভুরি। সে তালিকায় এবার যুক্ত হলেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ। দেশের ক্রিকেটের নাজুক পরিস্থিতিতে তিনি কাঁধে দিলেন বোর্ডের বড় দায়িত্ব।

বেশ কয়েক মাস ধরে কথা চালাচালির পর তিন মাসের জন্য ক্রিকেট সাউথ আফ্রিকার (সিএসএ) পরিচালক পদে ঘোষণা করা হয়েছে স্মিথের নাম। ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজকে সামনে রেখে জরুরি ভিত্তিতে কাজ শুরু করবেন তিনি। ২০১৯ বিশ্বকাপের পর ক্রিকেট বোর্ডে এই পদটি অন্তর্ভুক্ত করেছিল দক্ষিণ আফ্রিকা।

ইচ্ছা থাকলেও এ দফায় তিন মাসের বেশি চুক্তি করতে পারেননি স্মিথ। কেননা আগামী বছরের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ধারাভাষ্য দেয়ার ব্যাপারে আগে থেকেই অঙ্গীবদ্ধ তিনি। যা চলবে মার্চের ২৩ তারিখ থেকে ১২ মে পর্যন্ত। তবে এরপর সিএসএ তার সঙ্গে আরও বেশি সময়ের জন্য চুক্তি করবে।

এবারে মাত্র তিন মাসের জন্য কাজ করবেন বলে তার কর্মক্ষেত্রের পুরোটা জুড়েই থাকবে জাতীয় দল। কারণ ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ এবং এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষে সীমিত ওভারের লড়াই শেষ হবে মার্চের ৭ তারিখে। জাতীয় দলের বাইরে আর কোনো কিছুতেই হয়তো নজর দেয়া হবে না তার।

তবে ক্রিকেট পরিচালকের পদটি মূলত তৈরি করা হয়েছিল নারী ক্রিকেট, বয়সভিত্তিক দল, একাডেমি দল এবং আঞ্চলিক ক্রিকেটের ব্যাপারে শক্ত পরিকল্পনা গ্রহণের লক্ষ্যে। স্মিথের চুক্তিকালীন সময়ের মধ্যেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ (জানুয়ারিতে শুরু হবে) এবং নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ (ফেব্রুয়ারিতে শুরু হবে) থাকলেও তিনি এই দুই আসরের ব্যাপারে কিছু করবেন না।

এর বদলে তিনি জরুরি ভিত্তিতে জাতীয় দলের নির্বাচক কমিটি এবং কোচিং স্টাফ যথাযথভাবে সাজানোর কাজেই হাত দেবেন। নিজের নতুন দায়িত্বের ব্যাপারে স্মিথ বলেন, ‘আমি বেশ কয়েকবারই বলেছি যে কঠিন সময়ে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটকে সাহায্য করতে চাই। বিশেষ করে পরিচালকের এই নতুন পদটা প্রতিষ্ঠার ক্ষেত্রে। আমি এখনও দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের প্রতি আগের মতোই নিবেদিত এবং নিজের নতুন দায়িত্ব দিয়ে ভালো কিছু করার ব্যাপারে আশাবাদী।’