শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > খেলা > চাহারের বিশ্ব রেকর্ড আটকে দিল ‘ওয়াইড’ বল

চাহারের বিশ্ব রেকর্ড আটকে দিল ‘ওয়াইড’ বল

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥
বিশ ওভারের ক্রিকেটে ৩.২ ওভারে ৬ উইকেট, তাও কি না মাত্র ৭ রান খরচায়- চক্ষু ছানাবড়া করা এ বোলিংয়ে গত রোববার বিশ্ব রেকর্ড গড়েছেন ভারতীয় পেসার দ্বীপক চাহার। বাংলাদেশের বিপক্ষে এ কীর্তি গড়ার পথে নিজের শেষ তিন উইকেট টানা তিন বলে নিয়েছিলেন চাহার, অর্থাৎ করেছিলেন হ্যাটট্রিক।

পুরুষ ক্রিকেটের ইতিহাসে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে হ্যাটট্রিক করা এগারতম বোলার চাহার এবং ভারতীয়দের মধ্যে তিনিই প্রথম। আর এবার অল্পের জন্য হতে পারেননি পরপর দুই ম্যাচে হ্যাটট্রিক করা বিশ্বের একমাত্র বোলার। গত রোববার বাংলাদেশের বিপক্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে হ্যাটট্রিক করার পর, মঙ্গলবার দেশের ঘরোয়া টি-টোয়েন্টিতেও একই নজির গড়ার দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিলেন তিনি।

কিন্তু এবার তাকে হতাশ করেছে ওয়াইড ডেলিভারি। তিনদিনের মধ্যে দ্বিতীয়বার টানা তিন বলে তিন উইকেট নিয়ে আরও একবার সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন চাহার। তবু এবার হয়নি হ্যাটট্রিক। মঙ্গলবার সৈয়দ মুশতাক আলি ট্রফির ম্যাচে রাজস্থানের হয়ে বিধর্বার বিপক্ষে খেলতে নেমেছিলেন চাহার। এই ম্যাচেও নিজের শেষ তিনটি উইকেট টানা তিন বলে নিয়েছেন তিনি।

বৃষ্টির কারণে ম্যাচটি নেমে আসে ইনিংসপ্রতি ১৩ ওভারে। আগে ব্যাট করে বিধর্বা। তাদের ইনিংসের একদম শেষ তিন বলে পরপর দর্শন নালকান্দে, শ্রিকান্ত বাগ এবং অক্ষয় ওয়াদেকারকে আউট করেন চাহার। মজার ব্যাপার হলো, বাংলাদেশের বিপক্ষে করা হ্যাটট্রিকের মতো এবারেও প্রথম দুইজনকে ক্যাচ এবং শেষজনকে সরাসরি বোল্ড করেন ভারতীয় পেসার।

তবু এটি হয়নি হ্যাটট্রিক! কেননা ওভারের চতুর্থ বলে দর্শন নালকান্দেকে ফেরানোর পর ওয়াইড বল করে বসেন চাহার। আর নিয়মে স্পষ্টত উল্লেখ রয়েছে টানা তিন বলে তিন উইকেট নিতে পারলে, তবেই হবে হ্যাটট্রিক। কিন্তু মাঝে একটি ওয়াইড বল করে ফেলায় এ নিয়ম মানা হয়নি চাহারের। যে কারণে গড়া হয়নি আরও একটি বিশ্ব রেকর্ড।

এই ম্যাচে হ্যাটট্রিক করা ওভারের প্রথম বলে আবার রুশাভ রাথোড়ের উইকেটও নিয়েছিলেন চাহার। অর্থাৎ এক ওভারে ৪ উইকেট জমা পড়ে তার ঝুলিতে। সবমিলিয়ে ম্যাচে চাহারের বোলিং ফিগার ছিলো ৩-০-১৮-৪। বিধর্বার ইনিংস থামে ৯ উইকেটে ৯৯ রানে।

তবে চাহারের এমন বোলিংয়ের পরেও অবশ্য জয় পায়নি রাজস্থান। ভারতের ঘরোয়া ক্রিকেটে ব্যবহৃত ভিজেডি আইনে রাজস্থানের সামনে লক্ষ্য দাঁড়ায় ১৩ ওভারে ১০৭ রানের। কিন্তু তারা করতে পারে ১০৫ রান। ফলে বিধর্বার চেয়ে ৬ রান বেশি করেও জয় পাওয়া হয়নি রাজস্থানের।

এদিকে চাহার না পারলেও, সৈয়দ মুশতাক আলি ট্রফিতে একই দিন হ্যাটট্রিক করেছেন উত্তরখণ্ডের বাঁহাতি স্পিনার মায়াঙ্ক মিশ্র। গোয়ার বিপক্ষে ৪ ওভারের স্পেলের মাত্র ৬ রান খরচায় ৪ উইকেট নেয়ার পথে এ সাফল্য পান মায়াঙ্ক। ইনিংসের তৃতীয় ওভারে পরপর তিন বলে তিন উইকেট নেন তিনি।