শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > সারাদেশ > নিরাপদ বাইক চালানোর সচেতনতায় উদ্যোগী গাজীপুরের ‘ভাওয়াল বাইকার্স ক্লাব’

নিরাপদ বাইক চালানোর সচেতনতায় উদ্যোগী গাজীপুরের ‘ভাওয়াল বাইকার্স ক্লাব’

শেয়ার করুন

ইব্রাহিম সরকার
স্টাফ রিপোর্টার ॥
‘হেলমেট পড়ে বাইক চালাব, নিরাপদে বাড়ি ফিরব’- এই শ্লোগানে ১৬’শত তরুণদের নিয়ে গাজীপুরে যাত্রা শুরু করেছে ‘ভাওয়াল বাইকার্স ক্লাব।’ নিরাপদে বাইক চালানো এবং দেশ মাতৃকার অপার নৈস্বর্গিক মনোমুগ্ধকর সৌন্দর্য্য অবলোকনের পাশাপাশি সড়ক-মহাসড়কে ট্রাফিক আইন বিষয়ক সচতেনতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে ভাওয়াল বাইকার্স ক্লাব। সামাজিক যোগোযোগ মাধ্যম ফেসবুকে দেশের বিভিন্ন প্রান্তের ভ্রমণ পিপাষু বাইকার্সদের সংগঠিত করে বাইকার্স ক্লাবের কার্যক্রম চলছে। মাদকমুক্ত তরুণ সমাজ গড়তেই বাইকার্স ক্লাব কাজ করে যাচ্ছে।

ক্লাবের সদস্যরা জানায়, গাজীপুর সদর উপজেলার মির্জাপুর ইউনিয়নের তালতলী গ্রামের নিতাই বর্মণ কয়েকজন ভ্রমণ পিপাষুদের নিয়ে বাইকার্স ক্লাব গঠনের উদ্যোগ নেন। সেই লক্ষ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তারা ক্লাবের সদস্য সংগ্রহ কাজ শুরু করে।

ক্লাবের সমন্বয়ক (মডারেটর) উপানন্দ বর্মণ, দিপক, সজিব লিংকন, ও আশিক এর তত্বাবধায়নে ইতোমধ্যে ভ্রমণ পিপাষুদের নিয়ে কুমিল্লা’র ময়নামতি, সিরাজগঞ্জের চায়নাবাদ, শেরপুরের গজনী, মৈনটঘাটের মিনিকক্স্রবাজার, মানিকগঞ্জের বালিহাটী জমিদারবাড়ি, নেত্রকোনা’র বিড়িশিরি ও চিনামাটির পাহাড়, বঙ্গবন্ধু সাফারি পার্কসহ বিভিন্ন্ ঐতিহাসিকস্থান ভ্রমণ করেছে।
ক্লাবের সদস্যরা আরো জানায়, সতর্কতার সাথে মোটরসাইকেল চালালে দুর্ঘটনা ঘটার শঙ্কা অনেকটাই কমে যায়। বাইকার্স ক্লাবের মাধ্যমে বাইক চালানোর নিয়ম-কানুনসহ বাইক মেরামত ও রক্ষণাবেক্ষণের বিষয়ক বিভিন্ন কলা কৌশল শেখানো হয়। ক্লাবের সদস্যদের মতে, বাইকার কোন প্রশিক্ষণ ছাড়াই অভারস্পিডে বাইক চালান, এ কারণে দুর্ঘটানার স্বীকার হোন বাইকার। এ বেপরোয়া বাইক চালালে দুর্ঘটনায় হতাহতের শঙ্কা বাড়ে।

বাইকার্স ক্লাবের এ্যাডমিন নিতাই বর্মণ জানান, মহাসড়কে চলার পথে অনেক সময় শাখা রাস্তা থেকে বিভিন্ন ধরনের পরিবহন মহাসড়কে প্রবেশ করে। বিশেষ করে উল্টোপথে এসব পরিবহন প্রবেশের ফলে দুর্ঘটনা ঘটছে। রাস্তার বাঁকগুলোতেই দুর্ঘটনা বেশি ঘটে। এ কারণে যে কোন মোড়ে স্পীড কমিয়ে সতর্কতার সাথে পার হওয়া উচিত। সড়ক-মহাসড়কের বাঁকে ওভারটেকিং দুর্ঘটনার ঝুঁকি বাড়ায়। ফলে দেখে শোনে রাস্তা পারাপার হওয়া উচিত। বাংলাদেশের অধিকাংশ গতিরোধক গুলোতে রঙ করা থাকে না। অপরিচিত সড়ক-মহাসড়কে গতিরোধক গুলো ঝুকিপূর্ণ। এ কারণে বাইকার্স ক্লাবের পক্ষ থেকে গাজীপুরসহ আশপাশের বিভিন্ন জেলায় এমন ঝুকিপূর্ণ গতিরোধক গুলোতে বিভিন্ন রঙের কালি দিয়ে চিহ্নিত করা হচ্ছে।