রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > জাতীয় > উত্তরা তৃতীয় ও পূর্বাচল প্রকল্পে থাকছে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা

উত্তরা তৃতীয় ও পূর্বাচল প্রকল্পে থাকছে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
রাজধানীর উত্তরা তৃতীয় এবং পূর্বাচল নতুন শহর প্রকল্পের বর্জ্য ব্যবস্থাপনা হবে আধুনিক। সেখানের বর্জ্য পুনঃব্যবহারের ব্যবস্থা করা হবে। থাকবে একটি সেন্টাল ডাম্পিং স্টেশন। এ ছাড়া সেখানে আন্ডারগ্রাউন্ডের মাধ্যমে যাবে বৈদ্যুতিক লাইন।

সম্প্রতি সংসদ ভবনে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির পঞ্চম বৈঠকে এসব তথ্য জানানো হয়।

বৈঠকের কার্যবিবরণীর বরাতে এসব তথ্য জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব শহীদ উল্লা খন্দকার।

সচিব বলেন, ‘পূর্বাচল নতুন শহর প্রকল্পের বর্জ্য ব্যবস্থাপনার জন্য ২৮নং সেক্টরে ১০ দশমিক ৭ একর জমির ওপর একটি সেন্ট্রাল ডাম্পিং স্টেশন স্থাপন করা হবে। উত্তরা আদর্শ আবাসিক শহর (৩য়-পর্ব) প্রকল্পের লে-আউট প্ল্যানে ১৮নং সেক্টরের সলিড ওয়েস্ট ম্যানেজমেন্টের জন্য ১০ একর এবং লিকুইড ওয়েস্ট ম্যানেজমেন্টের জন্য ১০ একর জমির সংস্থান করা হয়েছে। এ ছাড়া, বর্জ্য ব্যবস্থাপনার জন্য প্রকল্পের বিভিন্ন সেক্টরে পৃথক পৃথকভাবে ১২৯টি স্থানে ১০ দশমিক ৩৭ একর জায়গা বরাদ্দ রয়েছে। সেখানের বর্জ্য পুনঃব্যবহার করা যাবে।’

‘পূর্বাচল নতুন শহর প্রকল্পে ৩৩ কেভি লাইনটি বিউরাইড (প্রোথিত) পদ্ধতিতে আন্ডারগ্রাউন্ড করা হয়েছে। উত্তরা আদর্শ আবাসিক শহর প্রকল্পে ওভারহেডের পরিবর্তে আধুনিক বিদ্যুতায়ন ব্যবস্থাপনার অংশ হিসেবে প্রকল্পের এভিনিউয়ে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি) কর্তৃক বেশকিছু বৈদ্যুতিক লাইন আন্ডারগ্রাউন্ডে নির্মাণ/স্থাপন করা হয়েছে।’

এর আগে সংসদীয় কমিটির চতুর্থ বৈঠকে পূর্বাচল নতুন শহর এবং উত্তরা তৃতীয় প্রকল্পে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার সুপারিশ করা হয়। এ ছাড়া এসব প্রকল্পে ওভারহেড ক্যাবল সিস্টেমের বদলে বিউরাইড পদ্ধতিতে আন্ডারগ্রাউন্ড ক্যাবল লাইন তৈরির সুপারিশ করা হয়।

এ বিষয়ে জানতে চাইলে কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বুধবার টেলিফোনে জাগো নিউজকে বলেন, দুই প্রকল্পে বর্জ্য ব্যবস্থাপনা ও বিদ্যুতের লাইন সম্পর্কে যা জানানো হয়েছে তাতে কমিটি সন্তুষ্ট। তবে এসব কাজ অতি দ্রুত শেষ করার সুপারিশ করেছে কমিটি।

সভাপতি বলেন, আশুলিয়া ও কেরানীগঞ্জে স্যাটেলাইট টাউন এবং পূর্বাচল প্রকল্প দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয়। এসব বাস্তবায়িত হলে ঢাকার ওপর চাপ কমে যাবে এবং যানজট অনেকাংশে হ্রাস পাবে। ফলে ঢাকা শহরের বাসিন্দাদের আসা-যাওয়ার সময় অনেক সাশ্রয় হবে।

বৈঠকে কমিটির সদস্য, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ.ম. রেজাউল করিম, সদস্য বজলুল হক হারুন, মো. জিল্লুল হাকিম, মো. মনোয়ার হোসেন চৌধুরী, আনোয়ারুল আশরাফ খান, সৈয়দা জোহ্রা আলাউদ্দিন ও ফরিদা খানম অংশ নেন।