শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > হরতাল অবরোধের জের : গাজীপুর ফুটপাতের ব্যবসায় ধস

হরতাল অবরোধের জের : গাজীপুর ফুটপাতের ব্যবসায় ধস

শেয়ার করুন

জাহিদ হাসান জিহাদ ॥ বিরোধী দলীয় জোটের টানা অবরোধ ও হরতালের মত কর্মসূচীর কারণে গাজীপুর সিটির ফুটপাতের ছোট পুঁজির ব্যবসায়ীদের অস্তিত্ব এখন অনেকটাই হুমকীর মুখে। ফটপাতে দোকান বসাতে পারেনা অনেকে। অনেকে তারা প্রসরা সাজিয়ে বসতে পারলেও দেখা মেলছেনা ক্রেতাদের। ফলে তাদেরকে তাদের ব্যবসার পুঁজি ভেঙ্গে পরিবারের সদস্যদের নিয়ে বাসায় বসে বসে খেতে হচ্ছে। আবার কারও কারও পরিবারের দিন কাটে মানবেতর অবস্থায়। গাজীপুর জেলার বাণিজ্যিক কেন্দ্র গুলোর মধ্যে কোনাবাড়ী, চান্দনা চৌরাস্তা, জয়দেবপুর বাজার, বাইপাস মোড়, বাসন সড়ক, মালেকের বাড়ী, হোসেন মার্কেট, টঙ্গী শহরসহ গাজীপুর জেলার বিভিন্ন হাট বাজারের এলাকায় বিভিন্ন প্রতিষ্ঠানের অফিস রয়েছে। ওই এলাকায় অফিসের কর্মকর্তা-কর্মচারীসহ প্রতিদিন হাজার হাজার লোকজনের সমাগম হয়। আর এ সকল লোক জনের কাছে টুকিটাকী মালামাল বিক্রি করে জীবন যাপন করছে বহু সাধারণ মানুষ, এর মধ্যে কেউ চা পানের দোকান, আবার কেউ জুতা পালিশ ও বিভিন্ন পোশাক-আশাকসহ বিভিন্ন রকম সামগ্রী বিক্রি করে থাকে। কিন্তু এবার ১৮ দলীয় জোটের টানা অবরোধে তাদের আয় রোজগার একেবারেই কমে গেছে।
ফুটপাত নির্ভর এই মানুষ গুলোর মধ্যে বোর্ডবাজার এলাকায় দীর্ঘদিন যাবত জুতা পালিশের ব্যবসা করে আসছে শ্রী অঞ্চন কুমার দাস বলেন, ‘আগে আমি ৪ থেকে ৫’শ টাকা রোজগার করতাম। তখন আমার সংসারের প্রিয়জনদের নিয়ে ভালই চলত। এখন কয়েকদিন ধরে অবরোধ আর হরতালের কারণে আমার রোজগার হয় ১ থেকে ২’শ টাকা যা আমার সংসার চালাতে খুবই কষ্টকর হয়ে পড়েছে’।
সাইনবোর্ড বাজারের কাপড় বিক্রেতারা বলেন, ‘আমরা প্রতিদিন রাস্তার ধারে ভ্যানে করে বিভিন্ন রকম পোশাক বিক্রি করে জীবিকা নির্ভর করি। কিন্তু বড় দুই দলের রসারসির কারণে একের পর এক হরতাল অবরোধসহ নানা ধরনের কর্মসূচী দিয়ে আমাদের মত গরীব মানুষের কষ্ট দেয়া ছাড়া আর কিছুই না’।
এদিকে চৌরাস্তার আবু সাইদ নামের একজন চা-পান বিক্রেতা বলেন, ‘অবরোধ আর হরতালের কারণে এখন আর আগের মত বিক্রি হয় না। আমি সমিতি থেকে ঋণ নিয়ে আমার এই ব্যবসা কিন্তু অবরোধ আর হরতালের কারণে বিক্রি না হওয়ায় আমি আমার সমিতি কিস্তি ঠিকমত পরিশোধ করতে পারছি না’।
এ ব্যাপারে বাংলাদেশ উন্নয়ন গবেষণার এক কর্মকর্তার সাথে আলাপ কালে তিনি জানান, হরতাল আর অবরোধ সব সময় দেশের অর্থনীতির উপর বিরূপ প্রভাব ফেলে। তবে বেশি প্রভাব ফেলে নিম্ন আয়ের মানুষের উপর। কেননা তাদের অভাব মোচনের ক্ষমতা সবসময় নিম্ন থাকে। তবে যেসব মানুষ হরতাল অবরোধে দারিদ্র সীমার নিচে চলে যাওয়া মানুষের এর থেকে বের করে আনা সহজ নয়।