শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ দিয়ে শুরু

বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ দিয়ে শুরু

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥ স্বাগতিক বাংলাদেশ তাদের টি ২০ বিশ্বকাপ অভিযান শুরু করবে আফিগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে। ১৬ মার্চ মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকেল ৩টা ৩০ মিনিটে। আইসিসি টি ২০ বিশ্বকাপের প্রথম রাউন্ডের গ্রুপ ও ফিকশ্চার ঠিক হয়েছে শনিবার। ওই দিন আবুধাবির জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে ১৬ দিনের বাছাইপর্বে টুর্নামেন্ট শেষ হয়। নিজেদের আঙিনায় বাংলাদেশকে মূলপর্বে যেতে হবে বাছাইয়ের বাধা পেরিয়ে। বাছাইপর্বে আটটি দল দুটি গ্রুপে ভাগ হয়ে প্রতিদ্বন্দ্বিতা করবে। এ-গ্রুপে আফগানিস্তান ছাড়াও স্বাগতিক বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল ও হংকং। বাংলাদেশ তাদের দ্বিতীয় ম্যাচ ১৮ মার্চ খেলবে নেপালের বিপক্ষে। এই ম্যাচটি অনুষ্ঠিত হবে চট্টগ্রামে। একই ভেন্যুতে ২০ মার্চ হংকংয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে বাংলাদেশ শেষ করবে বাছাইপর্ব অভিযান। বাছাইপর্ব হলেও এটিকে প্রথম রাউন্ড হিসেবে ধরা হয়েছে। বি-গ্রুপে রয়েছে জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস ও ইউএই।

বাংলাদেশ ২০১৪ টি ২০ বিশ্বকাপের স্বাগতিক দেশ হলেও টুর্নামেন্টে সরাসরি খেলা হচ্ছে না তাদের। প্রথম রাউন্ডে নিজেদের গ্রুপে চ্যাম্পিয়ন হলে সুপার টেনে খেলার যোগ্যতা অর্জন করবেন মুশফিকুর রহিমরা। মূল লড়াই শুরু হবে ভারত-পাকিস্তান ম্যাচ দিয়ে। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এই ম্যাচ অনুষ্ঠিত হবে ২১ মার্চ।

আইসিসির টি ২০ র‌্যাংকিং অনুযায়ী শীর্ষ আটটি দেশ সরাসরি সুপার টেন-এ খেলবে। প্রথম রাউন্ড পেরিয়ে দুই গ্রুপের শীর্ষ দুটি দল যোগ দেবে তাদের সঙ্গে। শনিবার আবুধাবিতে বাছাইয়ের শেষ দিনে আয়ারল্যান্ড ৬৮ রানে আফগানিস্তানকে হারিয়ে প্রথম হয়। আর নেপাল তৃতীয় হয় পাঁচ ইউকেটে ইউএই-কে হারিয়ে। আগের দিন নেদারল্যান্ডস সাত উইকেটে হংকংকে হারিয়ে পঞ্চম স্থান পায়।

এ-গ্রুপ: বাংলাদেশ, আফগানিস্তান, নেপাল ও হংকং।
বি-গ্রুপ: জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড
ইউএই ও নেদারল্যান্ডস।
প্রথম রাউন্ডের ফিকশ্চার
১৬ মার্চ: বাংলাদেশ ও আফগানিস্তান (মিরপুর), নেপাল ও হংকং (চট্টগ্রাম)।
১৭ মার্চ জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড (সিলেট), ইউএই ও নেদারল্যান্ডস (সিলেট)।
১৮ মার্চ: আফগানিস্তান ও হংকং (চট্টগ্রাম), বাংলাদেশ ও নেপাল (চট্টগ্রাম)।
১৯ মার্চ: জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস (সিলেট), আয়ারল্যান্ড ও ইউএই (সিলেট)।
২০ মার্চ: আফগানিস্তান ও নেপাল (চট্টগ্রাম), বাংলাদেশ ও হংকং (চট্টগ্রাম)।
২১ মার্চ: জিম্বাবুয়ে ও ইউএই (সিলেট), আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস (সিলেট)।