শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > সারাদেশ > কাপাসিয়া প্রেসক্লাবের উদ্যোগে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত

কাপাসিয়া প্রেসক্লাবের উদ্যোগে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত

শেয়ার করুন

আকরাম হোসেন রিপন
চীফ রিপোর্টার ॥
গাজীপুর: কাপাসিয়া প্রেসক্লাবের উদ্যোগে ৩ মে শুক্রবার সন্ধ্যায় সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যমের মৌলিক নীতিমালা প্রতিষ্ঠার লক্ষ্যে বিশ^ মুক্ত গণমাধ্যম দিবস পালিত হয়েছে।
কাপাসিয়া প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি সাংবাদিক সঞ্জীব কুমার দাসের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শামসুল হুদা লিটনের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন কাপাসিয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি এফ এম কামাল হোসেন। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন সাংবাদিক গোলাম সারোয়ার, সমীর বনিক, আকরাম হোসেন রিপন, সফিকুল আলম সবুজ, তপন বিশ^াস, সাইদুল ইসলাম রনি, আনিসুল ইসলাম, আনোয়ার হোসেন প্রমূখ।
বক্তারা বলেন, ৩ মে ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে। বিশ^ গণমাধ্যম দিবস। বিশ^ব্যাপী সাংবাদিকদের অধিকার আদায়ের দিন। সাংবাদিকদের পেশাগত মর্যাদা প্রতিষ্ঠার জন্য ঐক্যবদ্ধ হওয়ার দিন। প্রতি বছর সাংবাদিকরা এ দিবসটি পালন করছে। এর আগে ১৯৯১ সালে ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশ মোতাবেক ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায় ৩ মে তারিখটিকে বিশ^ মুক্ত গণমাধ্যম দিবসের স্বীকৃতি দেয়া হয়। এরপর থেকে বিশ^ব্যাপী গণমাধ্যম কর্মীরা এ দিবসটি পালন করে আসছে। সে দিনের এই সিদ্ধান্ত ছিল সাংবাদিক সমাজের জন্যএকটি যুগান্তকারী পদক্ষেপ। বিশ^ব্যাপী সাংবাদিকতার স্বাধীনতা প্রতিষ্ঠা, মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ^ব্যাপী গণমাধ্যমের স্বাধীনতা মূল্যায়ন, গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ গ্রহন এবং পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্থ ও জীবন দানকারী সাংবাদিকদের শ্রদ্ধার সাথে স্মরণ করা, প্রয়াত সাংবাদিকদের প্রতি সম্মান প্রদর্শন করার মহতি উদ্দেশ্য ুনয়ে এই দিবসের জন্ম হয়। পৃথিবীর প্রতিটি গণতান্ত্রিক দেশে সাংবাদিক সংগঠনগুলো যথাযোগ্য মর্যাদায় এ দিবসটি পালন করে থাকে।
পরে কাপাসিয়ার প্রয়াত সাংবাদিক সৈয়দ আকরাম উদ্দিন আহমদ, বদর উদ্দিন হায়দার, আব্দুস ছাত্তার, আফছার উদ্দিনকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ ও তাদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।