শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > লাইফস্টাইল > উজ্জ্বল ঘরের জন্য..

উজ্জ্বল ঘরের জন্য..

শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক ॥ সারাদিন বাইরের কাজ কর্ম করে ক্লান্ত হয়ে ঘরে ফিরে নিশ্চয়ই মনটা প্রশান্তিতে ভরে যায়? আর এই প্রশান্তি আরেকটু বেড়ে যায় যদি আপনার ঘরটা হয় উজ্জ্বল ও রঙিন। কিন্তু উজ্জ্বল ও রঙিন ঘর বলতে অনেকেই মনে করেন ঘরের দেয়ালের রঙ উজ্জ্বল হতে হবে। কিন্তু এই ধারণাটি সম্পূর্ন ভুল!

দেয়ালের রঙ পরিবর্তন করা বেশ ঝামেলা। বিশেষ করে যারা ভাড়া বাসায় থাকেন তাদের জন্য নিজের ইচ্ছা মত দেয়ালের রঙ পরিবর্তন করা টা অসম্ভবই বটে। আর তাছাড়া এই পদ্ধতিটি বেশ ব্যয় সাপেক্ষ। দেয়াল রঙ না করেই উজ্জ্বল করে তোলা যায় আপনার ঘরটি। বেশ সহজে ও কম খরচেই আপনার পুরা ঘরে উজ্জ্বলতা আনা সম্ভব। আসুন জেনে নেয়া যাক ঘরকে উজ্জ্বল করার ৫টি উপায়।

রঙিন পেইন্টিং:

ঘরকে উজ্জ্বল ও আকর্ষনীয় করে তুলতে পেইন্টিং এর তুলনা নেই। খুব নামি-দামী শিল্পীর আঁকা পেইন্টিং ঝুলাতে হবে এমন কোনো কথা নেই। বেশ রঙিন একটি সাধারণ পেইন্টিং ও পুরো ঘরের উজ্জ্বলতা বাড়িয়ে দিতে পারে অনেকাংশে। চাইলে বড় ক্যানভাস কিনে নিজেও আঁকি-বুকি করে নিতে পারেন। নিজের হাতে রঙ করা একটি ক্যানভাস দেখে প্রতিবারই মনটা খুশিতে ভরে উঠবে। পেইন্টিং এর ক্ষেত্রে হলুদ, টিয়া, সবুজ, লাল ইত্যাদি রঙ গুলোকে প্রাধান্য দিন।

রঙিন কুশন:

ঘরকে চট জলদি রঙিন করে তুলতে কুশন গুলোকে রঙিন করে ফেলুন। আপনার সোফার রঙ খুব সাধারণ অনুজ্জ্বল হলেও তার সঙ্গে রঙিন কুশন মানিয়ে যাবে সহজেই। যে কোনো একটি উজ্জ্বল রঙের কুশন দিয়ে সোফা ও বিছানা ভরিয়ে তুলতে পারেন। আবার ইচ্ছে হলে ৪/৫টি রঙ এর কুশন কভার ও ব্যবহার করতে পারেন।

গাছ ও ফুল:

ঘরে ভেতর একটু প্রকৃতির ছোয়া থাকলে ঘর অনেক উজ্জ্বল ও প্রানবন্ত লাগে। ঘরকে রঙিন করে তুলতে ছোট টবে ঘরের ভেতরে বসার ঘরে, শোবার ঘরে কিংবা বাথরুমে গাছ রাখুন। জানালা বেয়ে উঠিয়ে দিতে পারেন লতানো গাছ। ঘরে পর্যাপ্ত আলো বাতাস না থাকলে গাছের বদলে তাজা ফুলও রাখতে পারেন। ঘরের এক কোণে কয়েকটি তাজা ফুল রেখে দিলে নিমিষেই ঘর উজ্জ্বল হয়ে ওঠে। এছাড়াও দোকানে অনেক রকমের কাপড়ের ফুল ও গাছ পাওয়া যায়। চাইলে সেগুলোও রাখতে পারেন ঘরকে রঙিন করে তুলতে।

পর্দা অথবা কার্পেট:

ঘরের জানালার পর্দাটি যদি হলুদ অথবা টকটকে লাল হয় তাহলে কেমন হবে? অথবা গাছের কচি পাতার সবুজ রঙের পর্দা ঝুলিয়ে দিলে কেমন লাগবে আপনার ঘরটিকে? পর্দার রঙ্গ উজ্জ্বল ও রঙিন হলে সহজেই ঘরের চেহারা পালটে ফেলা যায়। এক্ষেত্রে লাল, হলুদ, সবুজ, ফিরোজা ইত্যাদি রঙ গুলো ঘরের উজ্জ্বলতা বাড়িয়ে দেয় বহুগুনে। পর্দা বদলাতে না চাইলে ছোট্ট একটা রঙিন কার্পেট বিছিয়ে দিন মেঝেতে। নিমিষেই ঘর উজ্জ্বল ও রঙিন হয়ে উঠবে।

ল্যাম্প:

ল্যাম্প দিয়ে ঘর সাজালে ঘরের আভিজাত্য ও উজ্জ্বলতা দুটোই বেড়ে যাই। ঘরের কোণে একটি রঙিন ল্যাপ রেখে দিন। সেটা হতে পারে হলুদ, লাল, নীল, কমলা কিংবা সবুজ। অথবা বেশ কিছু রঙের মিশ্রনে তৈরী ল্যাম্প ও পাওয়া যায় বাজারে। তাছাড়া ঝুলানোর জন্য বিশেষ কিছু ল্যাম্প পাওয়া যায়। সেগুলোও বেশ রঙিন হয়। এধরণের একটি ল্যাম্প ঘরের এক কোণে কিংবা মাঝে ঝুলিয়ে দিলে ঘরের উজ্জ্বলতা বেড়ে যাবে বহুগুনে।