শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > এগিয়ে থাকছে ইংলিশরাই

এগিয়ে থাকছে ইংলিশরাই

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥ বিশ শতকের শুরু থেকে একবারও টানা চারটি অ্যাশেজ সিরিজ জেতা হয়ে ওঠেনি ইংলিশদের। তবে, এর মধ্যে কয়েকবার টানা তিনটি অ্যাশেজ (১৯৫৩-৫৬ ও ১৯৭৭-৮১) জয়ের রেকর্ড আছে তাদের। সেই তিনে এসেই থেমে যায় ইংল্যান্ডের জয়রথ। ইত্তেফাক

এবারও নিজেদের ছাড়িয়ে যাওয়ার সুযোগ পাচ্ছে তারা। আর রেকর্ড টানা চতুর্থবার অ্যাশেজ জয়ের জন্য প্রয়োজনীয় রসদেও বেশ এগিয়ে আছে দলটি। ফর্মে থাকা পেস অ্যাটাক দিয়ে অস্ট্রেলিয়ার অনভিজ্ঞ ব্যাটিং লাইন আপ ধ্বংস করার ছক আঁঁকছে অ্যালিস্টার কুকের দল। আর অস্ট্রেলিয়ানদের সামনে অপেক্ষা করছে নিজেদের ফিরে পাওয়ার লড়াই।

এসব হিসাব নিকাশকে সঙ্গী করে আজ থেকে শুরু হতে যাচ্ছে ক্রিকেট ইতিহাসের সবচেয়ে প্রাচীন লড়াই, ‘অ্যাশেজ’। বাংলাদেশ সময় সকাল ছয়টায় ব্রিসবেনের গ্যাবায় অনুষ্ঠিত হতে যাচ্ছে এই মর্যাদার লড়াইয়ের প্রথম টেস্ট।

সিরিজে স্পষ্ট এগিয়ে থেকেই মাঠে নামবে ইংলিশরা। ক’মাস আগেই নিজেদের মাটিতে অস্ট্রেলিয়াকে ৩-০ ব্যবধানে হারানোয় এখন তারা দারুণ উজ্জীবিত। আর নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়াতে ২০১৫ সালের বিশ্বকাপ আয়োজনে যাতে কোন বাঁধার সৃষ্টি না হয়, তাই ১২ মাস এগিয়ে আনা হয়েছে অ্যাশেজ। তাই ব্যাক টু ব্যাক সিরিজের আগে সামপ্রতিক রেকর্ডই এগিয়ে রাখছে ইংল্যান্ডকে।

নিজেদের সম্ভাব্য স্কোয়াড গুছিয়ে ফেলেছে ইংল্যান্ড। উইকেট রক্ষক ব্যাটসম্যান ম্যাট প্রায়রের ফিটনেস নিয়ে এখনও কিছু শঙ্কা আছে। প্রস্তুতি ম্যাচে কাফ-মাসলের ইনজুরিতে আক্রান্ত হন তিনি। দুই পেসারের জেমস অ্যান্ডারসন আর স্টুয়ার্ট ব্রডের সঙ্গী হবেন কে? কে হতে যাচ্ছেন ওপেনিংয়ে অধিনায়ক কুকের সঙ্গী? – এই জাতীয় কিছু প্রশ্ন থাকলেও দলীয় একাদশ নিয়ে মোটামুটি নিশ্চিতই আছে সফরকারীরা।

শেষ ১৫টি অ্যাশেজ সিরিজে আটটিতে জয়ের পাশে মাত্র দুটিতে হেরেছে ইংলিশরা। এর আগে ২০০৬-০৭ মৌসুমে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫-০ ব্যবধানে হার। মূলত, ২০০৫ সালে টানা আটটি সিরিজ জয়ের পর অস্ট্রেলিয়ার পতনের পর থেকেই ফেবারিট থেকেই সিরিজ শুরু করে আসছে ইংল্যান্ড।

অস্ট্রেলিয়ানরা নয়, ইংল্যান্ডের জন্য বড় বাঁধা হয়ে আসতে পারে প্রকৃতি। ব্রিসবেনের আবহাওয়াটা আসলেই বৈচিত্রময়। কখনও গরম, কখনও বা বাতাসের আদ্রতা বেড়ে যায়, আবার একই সাথে নামে বৃষ্টি। প্রথম দিনে কোন বৃষ্টির শঙ্কা নেই বলেই জানিয়েছেন স্থানীয় আবহাওয়াবিদরা। তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু টেস্টের দ্বিতীয় দিনে বৃষ্টির সম্ভাবনা এখনই উড়িয়ে দিতে পারছেন না আবহাওয়াবিদরা।

এই ব্রিসবেন টেস্ট দিয়েই অনন্য এক মাইল ফলকের সামনে দাঁড়িয়ে আছেন ইংলিদ দলের ব্যাটসম্যান কেভিন পিটারসেন। আজকের ম্যাচ দিয়েই টেস্টের ১০০ ক্লাবে নাম লেখাতে যাচ্ছেন ৩৩ বছর বয়সী এই ক্রিকেটার। টেস্টে ৭,৮৮৭ রান করা পিটারসেন অনন্য এই অর্জনের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে বলেন, ‘অবশ্যই পথ টা সহজ ছিল না। ক্যারিয়ারে আমি বেশ কিছু ভুল করেছি। আর সেই ভুল থেকে শিক্ষা নিতে পেরেছি বলেই এতোদূর আসা হল আমার।’

সম্ভাব্য একাদশ

অস্ট্রেলিয়া

ক্রিস রজাস, ডেভিড ওয়ার্নার, শেন ওয়াটসন, মাইকেল ক্লার্ক (অধিনায়ক), স্টিভিন স্মিথ, জর্জ বেইলি, ব্র্যাড হ্যাডিন (উইকেট রক্ষক), মিশেল জনসন, পিটার সিডল, রায়ান হ্যারিস, নাথান লিওন।

ইংল্যান্ড

মাইকেল ক্যারবেরি, অ্যালিস্টার কুক (অধিনায়ক), জোনাথন ট্রট, কেভিন পিটারসেন, ইয়ান বেল, জো রুট, ম্যাট প্রায়র (উইকেট রক্ষক), স্টুয়ার্ট ব্রড, গ্রায়েম সোয়ান, জেমস অ্যান্ডারসন, ক্রিস ট্রেমলেট।