শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ভাংচুর বিস্ফোরণে চলছে ১৮ দলের তৃতীয় দিনের হরতাল

ভাংচুর বিস্ফোরণে চলছে ১৮ দলের তৃতীয় দিনের হরতাল

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবিতে বিরোধী দলের ডাকা ৮৪ ঘন্টার হরতালের তৃতীয় দিন চলছে। মঙ্গলবার প্রথম প্রহরে রাজধানীতে হরতালের সমর্থনে মিছিল, সড়ক অবরোধ, ভাংচুর ও বিস্ফোরণ ঘটিয়েছে পিকেটাররা। এছাড়া রাজধানীর বাইরে দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় হরতালের সমর্থনে মিছিল সড়ক অবরোধ ও ভাংচুরের ঘটনা ঘটেছে।
রোববার ভোর ছয়টা থেকে শুরু হয়ে বুধবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত এ হরতাল চলবে। গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ হরতাল কর্মসূচি ঘোষণা করেন বিএনপি ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। প্রথমে ৭২ ঘন্টা হরতালের কর্মসূচি ঘোষণা করা হলেও বিএনপির পাঁচ জ্যেষ্ঠ নেতাকে গ্রেফতারের প্রতিবাদে পরবর্তীতে হরতাল আরও ১২ ঘন্টা বর্ধিত করা হয়।
মঙ্গলবার সকালে রাজধানীর ওয়ারিতে মিছিল ও সড়ক অবরোধ করেছে বিএনপি। এসময় পুলিশ পিকেটারদের ছত্রভঙ্গ করতে কয়েক রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করে। মালিবাগ চৌধুরী পাড়ায় মিছিল করেছে যুবদল। এসময় তারা রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে। পরে পুলিশ ধাওয়া দিলে তারা পালিয়ে যায়। মিরপুর সনি সিনেমা হলের সামনে হরতালের সমর্থনে মিছিল বের করে ছাত্রদল-শিবির কর্মীরা। এসময় তারা কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটায়। উত্তরায় মিছিল করেছে মহিলা দল কর্মীরা।
এদিকে যাত্রাবাড়িতে বিবির বাগিচা এলাকায় মিছিল করেছে ছাত্রশিবির। মিছিল থেকে অন্তত: ৫/৬টি যানবাহন ভাংচুর করে তারা। পুলিশ খবর পেয়ে টিয়ারশেল ছুঁড়ে তাদের ধাওয়া দিলে কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায় তারা । তবে পুলিশ এসময় কাউকে গ্রেফতার করতে পারেনি।
এছাড়া রাজধানীর নিউমার্কেট, ইন্দিরা রোড, খিলগাঁও, উত্তরখান, মালিবাগ এলাকায় মিছিল করেছে ছাত্রদল, যুদবদল, স্বেচ্ছাসেবক দল ও জামায়াত-শিবির কর্মীরা।
রাজধানীতে হরতালের তৃতীয় দিন গণপরিবহন চলাচল কিছুটা বেড়েছে। তবে তা প্রয়োজনের তুলনায় একেবারেই কম। সড়ক পথে দূরপাল্লার সকল ধরণের যানবাহন চলচল বন্ধ রয়েছে। ট্রেন ও লঞ্চ চলাচল স্বাভাবিক থাকলেও যাত্রী কম থাকায় নির্দিষ্ট সময়ের পর এ যানগুলো ছাড়ছে।
রাজধানীজুড়ে ব্যাপক নিরাপত্তা নেয়া হয়েছে। প্রতিটি গুরুত্বপূর্ণ এলাকা, পয়েন্টে ও মহল্লায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় ও সড়কে বিজিবি, র‌্যাব ও পুলিশের বিশেষ টিম টহলে রয়েছে।
অপরদিকে দেশের বিভিন্ন উপজেলায় হরতালের তৃতীয় দিন প্রথম প্রহরেই পুলিশের সঙ্গে পিকেটারদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। রাজশাহী, সিরাজগঞ্জ, দিনাজপুর, ঝিনাইদহে মিছিল, সড়ক অবরোধ ও যানবাহন ভংচুর করেছে হরতাল সমর্থকরা। এসময় তাদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত কোথায়ও বড় ধরণের তেমন কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।