শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ৫ জানুয়ারির নির্বাচনের পর আন্দোলন স্থগিত করা ঠিক হয়নি : খালেদা

৫ জানুয়ারির নির্বাচনের পর আন্দোলন স্থগিত করা ঠিক হয়নি : খালেদা

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ ৫ জানুয়ারির নির্বাচনের পর সরকারবিরোধী আন্দোলন স্থগিত করার সিদ্ধান্ত ভুল ছিল বলে মনে করেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। মঙ্গলবার রাতে দলের সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠককালে তিনি বলেন, ৫ জানুয়ারির নির্বাচনের পর হঠাৎ করে আন্দোলন স্থগিত করে দেয়া ঠিক হয়নি। বিষয়টি পরে বুঝতে পেরেছি। আন্দোলন স্থগিত করা ঠিক হবে না বলে আপনারাও কোনো পরামর্শ দেননি। ভবিষ্যতে যাতে এমন ভুল সিদ্ধান্ত না হয় সেদিকে সবাই সতর্ক থাকবেন।
দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, দল পুনর্গঠনসহ সার্বিক বিষয়ে ভাইস চেয়ারম্যান, যুগ্ম মহাসচিব ও সাংগঠনিক সম্পাদকদের সঙ্গে গুলশানের কার্যালয়ে বৈঠক করেন খালেদা জিয়া। মঙ্গলবার রাত সোয়া ৯টায় শুরু হয়ে তা চলে প্রায় আড়াই ঘণ্টা। বৈঠকে আন্দোলনের প্রস্তুতির পাশাপাশি দল পুনর্গঠনের ওপর জোর দেন সিনিয়র নেতারা। এর আগে সোমবার উপদেষ্টাদের সঙ্গে বৈঠক করেন তিনি। বৃহস্পতিবার রাতে স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে তার বৈঠকের কথা রয়েছে।
বৈঠক সূত্র জানায়, দলের পুনর্গঠনের ওপরই বেশি জোর দেন নেতারা। তারা বলেন, দলকে সাংগঠনিকভাবে শক্তিশালী না করে চূড়ান্ত আন্দোলনে যাওয়া ঠিক হবে না। দল পুনর্গঠনের পাশাপাশি নিয়মতান্ত্রিক আন্দোলন চালিয়ে যাওয়ার পক্ষে মত দেন তারা। আন্দোলনের বিষয়ে হঠকারী কোনো সিদ্ধান্ত না নেয়ার অনুরোধ জানানো হয়। অবিলম্বে অঙ্গসংগঠনগুলোর নতুন কমিটি করার তাগিদ দেন নেতারা। সম্ভব হলে আগামী মাসে সংক্ষিপ্ত পরিসরে নির্বাহী কমিটির সভা করা যায় কিনা তা বিবেচনা করার অনুরোধ জানান অনেকে। জোটের সঙ্গে সম্পর্ক আরও জোরদার করতে কেউ কেউ মত দেন। যাতে সাধারণ মানুষের মধ্যে জোট সম্পর্কে নেতিবাচক ধারণা না সৃষ্টি হয়। বৈঠকে নেতারা সার্বিক বিষয়ে খোলামেলা আলোচনা করেন।
নেতাদের মতামত শোনার পর সংক্ষিপ্ত বক্তব্যে খালেদা জিয়া বলেন, আন্দোলনের ব্যাপারে আর হঠকারী সিদ্ধান্ত নেয়া যাবে না। উদাহরণ হিসেবে তিনি বলেন, বিগত সরকারবিরোধী আন্দোলন ৫ জানুয়ারির নির্বাচনের পর স্থগিত করে দেয়ার সিদ্ধান্ত সঠিক হয়নি। ভবিষ্যতে এ ব্যাপারে সবার সুচিন্তিত মতামত প্রত্যাশা করেন তিনি। বলেন, দলের যে কোনো ব্যাপারে মতামত থাকলে তা আমাকে অবহিত করবেন। একই সঙ্গে তিনি বলেন, শুধু আন্দোলন স্থগিত নয়, ২০০৮ সালের নির্বাচনে যাওয়া ভুল ছিল। তবে অতীতের এসব বিষয় নিয়ে না ভেবে ভবিষ্যতের কৌশল নিয়ে আমাদের চিন্তা করতে হবে।
বৈঠকে দলের ভাইস চেয়ারম্যান এম মোরশেদ খান, শাহ মোয়াজ্জেম হোসেন, আলতাফ হোসেন চৌধুরী, হারুন আল রশীদ, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, সেলিমা রহমান, মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ, শমসের মবিন চৌধুরী, যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমান, মিজানুর রহমান মিনু, বরকতউল্লাহ বুলু, মো. শাহজাহান, সালাহউদ্দিন আহমেদ, ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন, রহুল কবির রিজভী, সাংগঠনিক সম্পাদক মশিউর রহমান, মজিবুর রহমান সারওয়ার, গোলাম আকবর খন্দকার, হারুন অর রশীদ, আসাদুল হাবিব দুলু, সাখাওয়াত হোসেন জীবন প্রমুখ উপস্থিত ছিলেন। বৈঠকে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও উপস্থিত ছিলেন।