শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > জাতীয় > ৪১ দিনের কথা বলে ৪২ বছর ধরে চালু ফারাক্কা বাঁধ

৪১ দিনের কথা বলে ৪২ বছর ধরে চালু ফারাক্কা বাঁধ

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
৪১ দিনের কথা বলে ৪২ বছরেও শেষ হয়নি ভারতের ফারাক্কা বাঁধের ফিডার ক্যানেল পরীক্ষা। কলকাতা বন্দরে নাব্য বাড়ার কারণ দেখিয়ে সৃষ্ট ফারাক্কার প্রভাবে, বাংলাদেশ অংশে পদ্মা পরিণত হয়েছে একখন্ড মরুভূমিতে। এতে নাব্য হারিয়েছে অন্তত আড়াই হাজার কিলোমিটার নদীপথ। অস্তিত্ব নেই ৪৯টি শাখা নদীর। নেমে গেছে পানির স্তরও। বিশেষজ্ঞরা বলছেন, বিভিন্ন সময়ে সরকারের অতিমাত্রায় নমনীয়তার ফলেই এই পরিস্থিতি।
চাঁপাইনবাবগঞ্জ সীমান্ত থেকে ফারাক্কা বাঁধের দূরত্ব ১৮ কিলোমিটার। গঙ্গা নদীর উপর এই বাঁধ নির্মাণের মূল কাজ শুরু হয় ১৯৬১ সালে। যা শেষ হয় ১৯৭৪ এর ডিসেম্বরে। পরের বছর ৪১ দিনের জন্য পরীক্ষামূলকভাবে চালুর কথা ছিলো বাঁধের সব ফিডার ক্যানেল। যা ৪২ বছরেও শেষ করতে পারেনি ভারত।
এর প্রভাব পড়ছে বাংলাদেশের ওপর। আড়াই হাজার কিলোমিটার নদীপথ হারিয়েছে তার নাব্যতা। বিলীন হয়েছে অন্তত ৪৯টি শাখা নদী। রূপ হারিয়েছে সবুজ শ্যামল প্রকৃতি।
এ সব কারণে মুমূর্ষু অবস্থা প্রমত্তা পদ্মার। যাতে জীবনধারণই কঠিন হয়ে পড়েছে নদীপাড়ের মানুষের। পদ্মার এমন দশায় জীব-বৈচিত্রের উপর নেতিবাচক প্রভাব পড়ার শঙ্কা পরিবেশবিদদের। ১৯৯৬ সালে হওয়া ৩০ বছর মেয়াদি গঙ্গা চুক্তিতে পানি বণ্টনের বিষয়টি স্পষ্টভাবে বলা থাকলেও, তা মানছে না প্রতিবেশী ভারত।
এজন্য বিভিন্ন আমলে সরকারগুলোর অতিমাত্রায় নমনিয়তাকে দায়ী করছেন, নদী বাঁচাও সংগঠনের কর্মীরা। এক সময়ের নদী মাতৃক দেশ হারাচ্ছে তার চিরচেনা পরিচিতি। যা ফিরিয়ে আনতে দ্রুত ব্যবস্থা নেয়ার তাগিদ পরিবেশবিদ ও নদী গবেষকদের।
উৎসঃ চ্যানেলআই২৪