শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ৪০ বছর বয়স পর্যন্ত চুক্তি টোট্টি’র

৪০ বছর বয়স পর্যন্ত চুক্তি টোট্টি’র

শেয়ার করুন

স্পোর্টস ডেস্কে ॥ চেহারায় বয়সের ছাপ স্পষ্ট হলে কি হবে, ৪০ বছর বয়স পর্যন্ত এএস রোমার জার্সি গায়ে থাকছে ফ্রান্সিসকো টোট্টির। এতে টোট্টির হাতে থাকবে অধিনায়কের মর্যাদাও আগামী সপ্তাহে ৩৭ বছর পার করবেন ইতালির সাবেক এই ফরোয়ার্ড। ১৯৯২ সাল থেকে এখন পর্যন্ত তিনি ইতালির কাব রোমায় খেলে চলছেন। এখনও তাকে দলে যোগ্য মনে করছে ইতালীয় কাব রোমা। তাই কাবের বর্তমান অধিনায়ক টোট্টির সঙ্গে দুই বছরের চুক্তি বাড়িয়েছে কাবটি। শুক্রবার পাঁচবারের ইতালির সেরা খেলোয়াড়ের মর্যাদা পাওয়া টোট্টির সঙ্গে ২০১৫-১৬ মওসুম পর্যন্ত নতুন চুক্তি করেছে রোমা। নতুন চুক্তি অনুযায়ী ৪০ বছর বয়স পর্যন্ত রোমার জার্সি গায়ে মাঠ দাপিয়ে বেড়াবেন টোট্টি।
১৯৯২ সালের ১৬ই মার্চ রোমার হয়ে তার সিরি-এ’তে অভিষেক হয়। এখন পর্যন্ত তিনি ৫৩৮ ম্যাচে করেছেন ২২৮ গোল। ইতালিয়ান সিরি-এ’র ইতিহাসে এটিই দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত গোল। সর্বোচ্চ ২৭৪ গোল করেছেন সাবেক ল্যাজিও, তোরিনো ও জুভেন্টাস তারকা সিলভিও পিওলা। তিনি ১৯২৯ থেকে ১৯৫৪ সাল পর্যন্ত এ কাবগুলোতে খেলেন।
টোট্টি ২০০০-০১ মওসুমে রোমার সিরি-এ’র শিরোপা জয়ের সামনে থেকে নেতৃত্ব দেন। এছাড়া সাবেক এই ইতালিয়ান খেলোয়াড়ের নৈপুণ্যেই রোমা ২০০২ থেকে ২০১০ সাল পর্যন্ত ছয়বার সিরি-এ’র রানারআপ হয়েছে। ইতালির ২০০৬ সালের বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য তিনি। বিশ্বের নামিদামী সব কাবের আহবান উপো করে ক্যারিয়ারের পুরোটা সময় তিনি রোমায় কাটিয়ে দিয়েছেন।
চুক্তি শেষে টোট্টি বলেন, ‘রোমার জার্সি গায়ে দেয়ার আরও একবার সুযোগ দেয়ার কারণে কর্তৃপকে অনেক ধন্যবাদ। আমি ও কাব এটিই চাচ্ছিলাম। একমাত্র কাব হিসেবে আমি রোমাকে সমর্থন করি ও ভালোবাসি। ক্যারিয়ারটা এখানেই কাটিয়ে দেয়ার আমার বড় ইচ্ছা।’