শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ৩৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হবে : প্রধানমন্ত্রী

৩৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হবে : প্রধানমন্ত্রী

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ ২০৩০ সালের মধ্যে প্রতিবেশী ভারতসহ প্রতিবেশী দেশগুলো থেকে সাড়ে তিন হাজার মেগাওয়াট বিদ্যুৎ আমদানির পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারত থেকে বর্তমানে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হচ্ছে এবং আরো ১০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির আলোচনা চলছে বলেও জানান তিনি।

বুধবার দশম জাতীয় সংসদের অধিবেশনে প্রধানমন্ত্রীর নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে ছলিম উদ্দিন তরফদারের প্রশ্নের জবাবে এসব তথ্য জানান সংসদ নেতা।

সামশুল হক চৌধুরীর এক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী সংসদকে জানান, বর্তমান সরকার চলতি মেয়াদে দায়িত্ব নেয়ার পর অর্থনৈতিক দিক থেকে গুরুত্বপূর্ণ ছয়টি প্রকল্পকে প্রথম অগ্রাধিকার দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের দীর্ঘমেয়াদী অর্থনৈতিক পরিকল্পনায় উল্লেখযোগ্য লক্ষ্য হলো, ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের দিকে উন্নত সুসভ্য দেশ হিসেবে প্রতিষ্ঠা লাভ করা; ২০২১ সালের মধ্যে দারিদ্র্য রেখার নিচে বসবাসকারী মানুষের সংখ্যা ১৩ শতাংশে নামিয়ে আনা। বিদ্যুতের বর্তমান উৎপাদন ক্ষমতা ১১ হাজার মেগাওয়াট থেকে বাড়িয়ে ২৪ হাজার মেগাওয়াট লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, সরকারের সঠিক রফতানি নীতি এবং তার বাস্তব প্রয়োগের ফলে ২০১২-১৩ অর্থবছরে বাংলাদেশ তার ইতিহাসে সর্বোচ্চ ২৭ বিলিয়ন মার্কিন ডলার রফতানি আয় করতে সক্ষম হয়েছে, যেটি ২০০৫-০৬ অর্থবছরে ছিল মাত্র সাড়ে ১০ বিলিয়ন মার্কিন ডলার। বেঙ্গলিনিউজটোয়েন্টিফোর