শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ৩২তম বিসিএসের গেজেট ২-৩ দিনের মধ্যে

৩২তম বিসিএসের গেজেট ২-৩ দিনের মধ্যে

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ ৩২তম বিসিএসের চূড়ান্ত পরীায় উত্তীর্ণদের নিয়োগের জন্য আগামী দুই থেকে তিন দিনের মধ্যে গেজেট প্রকাশ করবে সরকার।

শনিবার বিকেলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আবদুস সোবহান সিকদার বলেন, ‘আগামী দুই থেকে তিনদিনের মধ্যে ৩২তম বিসিএসের গেজেট প্রকাশ করা হবে।’

গেজেট প্রকাশের মধ্য দিয়ে মুক্তিযোদ্ধার সন্তানরা দীর্ঘ প্রতীা শেষে বহুল আকাঙ্তি বিশেষ এই বিসিএসের মাধ্যমে সরকারি কর্ম কমিশনে (পিএসসি) ক্যাডারভুক্ত হতে যাচ্ছেন।

চূড়ান্ত ফল প্রকাশের পর আট মাস পেরিয়ে গেলেও গেজেট প্রকাশ না হওয়ায় নিয়োগ পাননি এক হাজার ছয়শ ৮০ প্রার্থী।

পিএসসি প্রয়োজনীয় পরীা গ্রহণ করলেও জনপ্রশাসন মন্ত্রণালয় নিয়োগের গেজেট প্রকাশ না করায় এ নিয়ে প্রার্থীদের মধ্যে চরম অনিশ্চয়তা ও ােভ সৃষ্টি হয়।

মুক্তিযোদ্ধা, নারী ও উপজাতীয় কোটায় দুই হাজার আটশ পদে নিয়োগের জন্য ২০১১ সালের ২৯ অক্টোবর ৩২তম বিশেষ বিসিএসের বিজ্ঞাপন প্রকাশ করা হয়। এতে ২৬ হাজার চারশ ৪৯ প্রার্থী আবেদন করেন।

প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীা শেষে এ বছরের ১০ জানুয়ারি ওই পরীার চূড়ান্ত ফল প্রকাশ করা হয়। এতে দুই হাজার পাঁচশ ৯২ জন উত্তীর্ণ হন। এর মধ্যে এক হাজার ছয়শ ৮০ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের সুপারিশ করে পিএসসি। গত ৫ জুন প্রার্থীদের স্বাস্থ্যপরীা সম্পন্ন হয়েছে।

সুপারিশকৃতদের মধ্যে এক হাজার তিনশ ৮৫ মুক্তিযোদ্ধা, দুইশ একজন নারী এবং ৯৪ জন আদিবাসী কোটার।

মুক্তিযুদ্ধের পরে সরকার আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজেট সরকার মতাসীন হওয়ার পর থেকেই মুক্তিযোদ্ধার সন্তানদের নিয়োগের জন্য বিশেষ বিসিএসের দাবি তোলা হয়।

মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানদের দাবির পরিপ্রেেিত পিএসসি ৩২তম বিশেষ বিসিএসের মুক্তিযোদ্ধার সন্তানদের নিয়োগের উদ্যোগ নেয়।

কিন্তু, ৩২তম বিসিএসে উত্তীর্ণ বাকি নয়শ ১২ জনকে সুপারিশ করতে পারেনি পিএসসি। অথচ এই বিসিএসের এক হাজার একশ ২৫টি পদ শূন্য থাকে। ৩২তম বিসিএসের শূন্য পদগুলো ৩৩তম বিসিএসের মেধা দ্বারা পূরণের উদ্যোগের ফলে নিয়োগ নিয়ে জটিলতা তৈরি হয়।

এর আগে পিএসসির চেয়ারম্যান এটি আহমেদুল হক চৌধুরী বলেন, ‘আমরা আমাদের কাজ শেষ করেছি। গেজেট প্রকাশ জনপ্রশাসন মন্ত্রণালয়ের কাজ।’

জনপ্রশাসন মন্ত্রণালয় জানায়, ৩২তম বিসিএসের অধিকাংশ পদ মুক্তিযোদ্ধার সন্তানদের হওয়ায় তথ্য-উপাত্ত সংগ্রহের কিছুটা বিলম্বের ফলে গেজেট প্রকাশ পিছিয়ে যায়।

শিা বিষয়ক যেকোনো তথ্য-উপাত্ত, সমস্যা-সম্ভাবনা, পরামর্শ, উন্নয়নমূলক কর্মকাণ্ড জানতে (রংসধরষসপ@মসধরষ.পড়স) এ ঠিকানায় ইমেইল করা যাবে। প্রয়োজনে (০১১৯০২৩৩৩৮৫) এ নম্বরে ফোনও করতে পারবেন।