শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > ৩০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে মঞ্জুরি কমিশন

৩০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে মঞ্জুরি কমিশন

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
দেশে মোট বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে ৯৬ টি। তার মধ্যে ৩০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে আর্থিক অনিয়ম ভর্তি বাণিজ্যসহ নানা অভিযোগের প্রমাণ পাওয়া গেছে। সে কারণেই ৩০ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে চলতি মাসে কঠোর ব্যবস্থা নিচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। মঞ্জুরি কমিশন বলছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশে এসব বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এই বেশিরভাগ বিশ্ববিদ্যালয়গুলো বিরুদ্ধেই আইন না মানার অভিযোগ রয়েছে। মঞ্জুরি কমিশন থেকে বিভিন্ন সময় তাদের সতর্ক করা হলেও আমলে নেয়নি বিশ্ববিদ্যালয়গুলো।

তারই প্রেক্ষিতে গত বছর সরকারি একটি গোয়েন্দা সংস্থা বিশ্ববিদ্যালয়গুলোর কর্মকাণ্ড নিয়ে অনুসন্ধানে নামে। পরে ৩০ টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ভয়াবহ রকমের অনিয়মের প্রমাণ পায়। অনিয়মের মধ্যে আছে অর্থ কেলেঙ্কারি, মালিকানা দ্বন্দ,ভর্তি বাণিজ্য, সনদ বাণিজ্য।

এর মধ্যে কয়েকটি বিশ্ববিদ্যালয়ের নামে জঙ্গিবাদে সংশ্লিষ্টতারও প্রমাণ পাওয়া যায়। সম্প্রতি সংস্থাটি এসব প্রতিবেদন প্রধানমন্ত্রীর কার্যালয়ে দেয়। সেখান থেকে ইউজিসিকে এসব বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়।

মঞ্জুরি কমিশন বলছে, এদের শিক্ষার্থী ভর্তি বাতিলসহ আইনানুযায়ী কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

ইউজিসি’র চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুল মান্নান বলেছেন, আমাদের একজন সদস্যকে আহ্বায়ক এবং শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবকে সদস্য করে ৪ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। অনিয়মের কারণে বিশ্ববিদ্যালয়ে ভর্তি বন্ধ করে দেওয়া হতে পারে। রাষ্ট্রপতি কর্তৃক নিয়োগ প্রাপ্ত ভাইস প্রিন্সিপাল নেই সেসকল বিশ্ববিদ্যালয়ে অনুমোদন দেওয়া হবে না।

বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি বলছে, যেসব বিশ্ববিদ্যালয় অনিয়ম করে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয় না বলেই এ অবস্থা। তবে নিয়ন্ত্রণের ক্ষেত্রে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সাথে আলোচনা করে ব্যবস্থা নেয়া প্রয়োজন।সূত্র : ইন্ডিপেনডেন্ট টিভি