শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > জাতীয় > ‘২৪ জানুয়ারির মধ্যে নির্বাচন’

‘২৪ জানুয়ারির মধ্যে নির্বাচন’

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ আগামী ২৪ জানুয়ারির মধ্যে সংবিধান অনুযায়ী দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বৃহস্পতিবার জাতীয় সংসদের ১৯তম অধিবেশনের সূচনা বক্তব্যে তিনি বলেন, ২৪ জানুয়ারির মধ্যে বর্তমান সরকারের মেয়াদ শেষ হবে। সংবিধান অনুযায়ী সংসদ শেষ হওয়ার পূববর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। সংবিধান অনুযায়ী ২৫ অক্টোবর থেকে ২৪ জানুয়ারির মধ্যেই নির্বাচন অনুষ্ঠিত হবে।

এর আগে বৃহস্পতিবার বিকেল ৫টা ৫ মিনিটে পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে সংসদ অধিবেশন শুরু হয়। বিরোধী দলের উপস্থিতি ছাড়াই এ অধিবেশন বসেছে। অধিবেশনে সভাতিত্ব করছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সূচনা বক্তব্যে তিনি বলেন, এ অধিবেশনে সরকারি দল ও বিরোধী দল সাংবিধানিক ও জাতীয় গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিতর্ক করবেন। সেজন্যই এ অধিবেশনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অধিবেশন শুরু হওয়ার পর পরই সড়ক দুর্ঘটনায় নিহত সংসদ সদস্য গোলাম সবুর টুলুর মৃত্যুতে শোকপ্রস্তাব করা হয়। এ সময় কয়েকজন সংসদ সদস্য তার স্মরণে বক্তব্য দেন।

১৯তম অধিবেশনের প্রথম দিনে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়, পরিকল্পনা বিভাগ, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রশ্ন-উত্তর পর্ব রয়েছে বলে দিনের কার্যসূচি থেকে জানানো হয়েছে।

এছাড়াও আইন, বিচার ও সংসদ বষয়ক মন্ত্রীর সংবিধানের ৯৩ অনুচ্ছেদের (২) দফা অনুযায়ী তিনটি অধ্যাদেশ উপস্থাপন করার কথা রয়েছে।

অধ্যাদেশগুলো হলো- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (সংশোধন) অধ্যাদেশ, অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ (দ্বিতীয় সংশোধন) এবং মাল্টি লেভেল মার্কেটিং কার্যক্রম (নিয়ন্ত্রণ) অধ্যাদেশ।