শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ২০ জানুয়ারি থেকে ইরানের পরমাণু চুক্তি বাস্তবায়ন

২০ জানুয়ারি থেকে ইরানের পরমাণু চুক্তি বাস্তবায়ন

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ন্ত্রণে ছয় জাতির সঙ্গে স্বাক্ষরিত অন্তবর্তী চুক্তিটি চলতি মাসের ২০ জানুয়ারি থেকে কার্যকর করবে তেহরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ইউরোপিয় ইউনিয়ন রোববার এ খবরটি নিশ্চিত করেছে।

রোববার ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, গত নভেম্বর মাসে ছয় জাতি তথা চীন, ফ্রান্স, রাশিয়া, ব্রিটেন,যুক্তরাষ্ট্র ও জার্মানির সঙ্গে স্বাক্ষরিত ঐতিহাসিক পরমাণু চুক্তিটি আগামী সপ্তাহ থেকে কার্যকর হবে।

ইউরোপিয় ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক প্রধান ক্যাথেরিন অ্যাস্টোন এ তথ্যের সত্যতা স্বীকার করে বলেছেন, এখন দুই পক্ষ জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষক সংস্থার কাছে চুক্তি বাস্তবায়নের জন্য যাচাই বাছাইয়ের কথা জানাবে।

এক বিবৃতিতে অ্যস্টোন বলেন,‘ আমরা আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থাকে পরমাণু সংক্রান্ত চুক্তিটির প্রয়োজনীয় তদারকি এবং যাচাই বাছাই করার কথা বলেছি।’
এ চুক্তি বাস্তবায়িত হলে ইরানের পরমাণু কর্মসূচিকে কেন্দ্র করে তেহরানের সঙ্গে পশিচমা দেশগুলোর যে দূরত্ব তৈরি হয়েছে তা কমবে বলে আশা করা হচ্ছে।
এদিকে ইরানের পরমাণু চুক্তি কার্যকর হওয়ার ঘটনাকে স্বাগত জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, এর মাধ্যমে যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে আরোপিত অবরোধ সহজ করতে পারবে।

প্রসঙ্গত, গত ২৪ নভেম্বর ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে পরমাণু ইস্যুতে চুক্তি হলেও তা বাস্তবায়নের বিষয় নিয়ে কিছু জটিলতা ছিল। ইরান ও ছয় জাতিগোষ্ঠীর পক্ষে বিশেষজ্ঞ পর্যায়ে কয়েক দফা আলোচনার পর সেগুলোর সমাধান হওয়ার পর চুক্তি বাস্তবায়নের এই তারিখ ঘোষণা করা হয়।।

জেনেভা চুক্তি অনুযায়ী, ছয় জাতিগোষ্ঠী ইরানের ওপর থেকে কিছু অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেবে বিনিময়ে ইরান তার পরমাণু কর্মসূচির কিছু কার্যক্রম সীমিত করবে। এ সময়ের মধ্যে ইরানের ওপর নতুন করে কোনো নিষেধাজ্ঞা আরোপ করা হবে না বলেও চুক্তিতে উল্লেখ হয়।