শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ২০১৮ সালের মধ্যে যুদ্ধাপরাধের বিচার সম্পন্ন হবে

২০১৮ সালের মধ্যে যুদ্ধাপরাধের বিচার সম্পন্ন হবে

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
ঢাকা ।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ২০১৮ সালের মধ্যে যুদ্ধাপরাধের বিচার এবং এই সময়ের মধ্যেই পদ্মা সেতুর নির্মাণ কাজ শেষ হবে। বৃহস্পতিবার বিকালে রাজধানীর পিআইবি মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধ নিয়ে চলচ্চিত্র নির্মাণ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে সার্ক চলচ্চিত্র সাংবাদিক ফোরাম।
অর্থমন্ত্রী বলেন, দেশে যুদ্ধাপরাধীদের বিচার শুরু হয়েছে এবং ২০১৮ সালের মধ্যে এ বিচার শেষ হবে। কেউ এই বিচার প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে পারবে না। তিনি বলেন, বাংলাদেশ নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর কাজ শুরু করেছে। আশা করি ২০১৮ সালের মধ্যেই পদ্মা সেতুর কাজও শেষ হবে। তিনি বলেন দুর্নীতির অভিযোগ ওঠায় বিশ্ব ব্যাংক প্রথমে অর্থায়নে রাজি না হলেও পরে অর্থায়নে আগ্রহী হয় প্রতিষ্ঠানটি। এক্ষেত্রে তারা যাচাই-বাছাইয়ের প্রস্তাবও দেয়। কিন্তু বিশ্বব্যাংকের যাচাই-বাছাইয়ের মানে কমপক্ষে দুই বছর সময় ক্ষেপণ। তাই আমরা তাদের প্রস্তাবনায় সাড়া না দিয়ে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর কাজ শুরু করেছি এবং যথাসময়েই কাজ শেষ করব।
অর্থমন্ত্রী বলেন, ডিসেম্বর একদিকে আনন্দের। অন্যদিকে বেদনার। কারণ এই মাসে দেশের অসংখ্য সূর্য সন্তানকে পাকিস্তানি জানোয়াররা (সেনাবাহিনী) হত্যা করে। তিনি বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানরা ৫ বছরে ৬ লাখ মানুষ হত্যা করেছে। আর জানোয়াররা মাত্র ৯ মাসে ৩০ লাখ লোককে হত্যা করে। এমনকি পরাজয় নিশ্চিত জেনে ‘বেজন্মা’ জামায়াতের বুদ্ধিতে দেশের বুদ্ধিজীবীদের হত্যা করে তারা।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, জাতীয় সংসদের চিফ হুইফ আ স ম ফিরোজ ও পিআইবির মহাপরিচালক মো. শাহ আলমগীর। সার্ক চলচ্চিত্র সাংবাদিক ফোরামের সভাপতি রেদুয়ান খন্দকারের সভাপতিত্বে আলোচনা সভায় কবি শাফিকুর রাহীম, সাংবাদিক সারোয়ার হোসেন, রফিকুজ্জামান, শিল্পকলা একাডেমির সাবেক ভারপ্রাপ্ত মহাপরিচালক শফি কামাল, বঙ্গবন্ধু স্মৃতি ফাউন্ডেশনের সভাপতি শাখাওয়াত হোসেন, ওয়েল গ্র“পের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ নুরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। বক্তারা বলেন, স্বাধীনতার পর দীর্ঘ সময় পার হলেও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে আজও কোনো পূর্ণাঙ্গ চলচ্চিত্র নির্মাণ হয়নি। অথচ তাকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ এখন সময়ের দাবি। অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিয়ে বিশিষ্ট সাংবাদিক আবদুল গাফ্ফার চৌধুরীর নির্মিত চলচ্চিত্র ‘পলাশী থেকে ধানমণ্ডি’ প্রদর্শিত হয়। এই চলচ্চিত্র নির্মাণের জন্য সংগঠনের পক্ষ থেকে গাফ্ফার চৌধুরীকে বিশেষ সম্মাননা দেয়া হয়।