রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > শিক্ষাঙ্গন > ২০০ শীর্ষ বিশ্যবিদ্যালয়ের মধ্যেও নাম নেই ভারতের

২০০ শীর্ষ বিশ্যবিদ্যালয়ের মধ্যেও নাম নেই ভারতের

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ ভারতের ৭শ’ বিশ্ববিদ্যালয়ের কোনোটিই স্থান পায়নি বিশ্বের সেরা ২০০ নামিদামি বিশ্ববিদ্যালয়ের তালিকায়। ফিনান্সিয়্যাল এক্সপ্রেস সংবাদপত্রে প্রকাশিত একটি খবর অনুযায়ী, বিশ্বের অভিজ্ঞ শিক্ষাবিদদের মতামতের ভিত্তিতে একটি সমীক্ষা চালোনো হয়। এর ভিত্তিতে বিশ্বের সেরা ২০০টি বিশ্ববিদ্যালয় ও কলেজের একটি তালিকা করা হয়।

এ তালিকায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্রের হাভার্ড বিশ্ববিদ্যালয়। এছাড়াও শীর্ষ দশে আছে দেশটির স্টানফোর্ডসহ আরো কয়েকটি বিশ্ববিদ্যালয়।

তালিকায় এমনকি ভারতের জনপ্রিয় আইআইটি প্রতিষ্ঠানগুলো বা ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্সের নামও তালিকায় প্রথম দু’শর নিচে অবস্থান করছে।

২০১৪ সালের বিশ্বের সেরা ২০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় যুক্তরাষ্ট্রের পাশাপাশি রয়েছে ব্রিটেনের কয়েকটি বিশ্ববিদ্যালয়। তালিকায় এশিয়ার চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুরের মতো দেশের বিশ্ববিদ্যালয়ের নাম রয়েছে।

ভারতের নিরিখে বম্বে, দিল্লি, কানপুর আইআইটি শীর্ষে থাকলেও বিশ্ব তালিকার নিরিখে এই প্রতিষ্ঠানগুলো সেরার তালিকায় জায়গা নেই। এর ফলে বিশ্বব্যাপী শিক্ষাবিদদের কাছে ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর গ্রহণযোগ্যতা কমবে।