শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > ১৯ পত্রিকা অষ্টম ওয়েজবোর্ড বাস্তবায়ন করেছে

১৯ পত্রিকা অষ্টম ওয়েজবোর্ড বাস্তবায়ন করেছে

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ এখন পর্যন্ত ১৯টি পত্রিকায় সরকার ঘোষিত অষ্টম ওয়েজ বোর্ড বাস্তবায়ন করা হয়েছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

সোমবার দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশনের ষষ্ঠ দিনে সংসদ সদস্য এ কে এম মাইদুল ইসলামের এক প্রশ্নে জবাবে তথ্যমন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

হাসানুল হক ইনু বলেন, ‘সরকার ঘোষিত ৮ম ওয়েজ বোর্ড সকল পত্রিকায় বাস্তবায়নের জন্য সাংবাদিক ও সংবাদপত্রের মালিক পক্ষের সমন্বয় ৮ সদস্য বিশিষ্ট একটি মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। এ পর্যন্ত ১৯টি পত্রিকায় অষ্টম ওয়েজবোর্ড বাস্তবায়ন করা হয়েছে বলে সরকারকে জানানো হয়েছে।’

ঢাকা থেকে প্রকাশিত ওয়েজবোর্ড বাস্তবায়িত হওয়া পত্রিকাগুলোর মধ্যে রয়েছে- দৈনিক ইত্তেফাক, বণিক বার্তা, প্রথম আলো, ফিনান্সিয়াল এক্সপ্রেস, বাংলাদেশ টুডে, দি নিউজ টুডে, ডেইলি স্টার, নিউ এইজ, নিউ নেশন, দি ইন্ডিপেনডেন্ট, ডেইলি সান, কালের কণ্ঠ, সমকাল, আমাদের সময়, দৈনিক বর্তমান, দৈনিক আমার সংবাদ, দি ঢাকা ট্রিবিউন।

আর ঢাকার বাইরে ময়মনসিংহ হতে প্রকাশিত দৈনিক স্বদেশ সংবাদ ও রংপুর হইতে প্রকাশিত দৈনিক বাহের সংবাদ পত্রিকায় অষ্টম ওয়েজ বোর্ড বাস্তবায়ন করা হয়েছে।

মাইদুল ইসলামের অপর এক প্রশ্নের উত্তরে মন্ত্রী জানান, সম্প্রচার শর্ত ভঙ্গ করায় দুইটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের (দিগন্ত টেলিভিশন ও ইসলামিক টেলিভিশন) সম্প্রচার কার্যক্রম সাময়িকভাবে বন্ধ করা হয়েছে। তবে ওই চ্যানেল দুটি পুনরায় চালু করার অনুমতি দেয়ার ক্ষেত্রে সরকার পরীক্ষা করে দেখছে।

তিনি আরো জানান, আমার দেশ পত্রিকা বন্ধ করা হয়নি। ঢাকা জেলা প্রশাসকের কার্যালয় হতে ২০১৩ সালের ১ জুন আইন অনুযায়ী ঘোষণাপত্র বাতিল করা হয়। পরবর্তীতে আদালতের নির্দেশনা অনুযায়ী পত্রিকাটির প্রকাশনা অব্যাহত ছিল। কিন্তু ঘোষণাকৃত ছাপাখানা হতে পত্রিকাটি অনুমতি না নিয়ে অন্য ছাপাখানা হতে প্রকাশ করায় কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা হয়। একই সঙ্গে পত্রিকাটি জব্দ করা হয়। আদালতে বিচারাধীন থাকায় পত্রিকাটির প্রকাশনার বিষয়ে কোনো ব্যবস্থা গ্রহণ করা সম্ভব নয়।

মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার এক প্রশ্নের জবাবে মন্ত্রী আরো বলেন, ‘বর্তমান সরকার গণমাধ্যমের স্বাধীনতা পরিপূর্ণভাবে বিশ্বাস করে। প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া নিজস্ব আঙ্গিকে স্বাধীনভাবে সংবাদ প্রচার করে। তাদের সংবাদ প্রচারে সরকারের পক্ষ থেকে কোনো হস্তক্ষেপ করা হয় না।’ বেঙ্গলিনিউজটোয়েন্টিফোর.কম