শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > হ্যাপি হরমোন ”দাম্পত্য জীবনকে সুখী করে!

হ্যাপি হরমোন ”দাম্পত্য জীবনকে সুখী করে!

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ দাম্পত্য জীবনে নিরবচ্ছিন্ন সুখ ধরে রাখতে হলে পারস্পরিক সমঝোতার বিকল্প নেই। একজন আরেকজনকে মেনে নেওয়ার ব্যাপারটা চর্চা করতে হয় একান্তভাবে। তাহলে সংসার টিকে থাকে।

তবে সম্প্রতি একটা ভিন্ন ব্যাপারের দিকে দৃষ্টি আকর্ষণ করতে চাইছেন আমেরিকার বিজ্ঞানীরা। বলতে চাইছেন, বিয়ের সাফল্য মূলত নির্ভর করে আপনার ডিএনএর ওপর। আর তা হচ্ছে হ্যাপি হরমোন নামের একটি জিন। তাদের বক্তব্য, এই হ্যাপি হরমোনের প্রভাবেই আপনার দাম্পত্য জীবন হয়ে উঠতে পারে মধুময়। সূত্র: মেইল অনলাইন

বিজ্ঞানীরা বলছেন, হরমোনটির পরিমাণের ওপর নির্ভর করে দম্পতির সুখী কিংবা অসুখী হওয়ার ব্যাপারটা। কম পরিমাণের এই জিন আপনাকে দাম্পত্য জীবনে অসুখী করবেই। দাম্পত্যবিষয়ক সব কিছুতেই সৃষ্টি করবে বিরূপ প্রতিক্রিয়া। আমেরিকান বিজ্ঞানীরা এ হরমোনের উপস্থিতির প্রাচুর্য কিংবা অপ্রতুলতাকে বলেছেন ডিএনএর কারসাজি।

তাদের ধারণা, সেরোটনিন নামের হ্যাপি হরমোনটিই মানুষের পারস্পরিক সম্পর্কের ক্ষেত্রে সংশ্লিষ্ট জিনে কার্যকারিতা কতটা গভীর, সেটা বলে দিতে পারে।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলি এবং নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির গবেষকরা দাবি করেছেন, জেনিটিকস, ইমোশন ও বৈবাহিক সম্পর্ক নিয়ে তাদের এটাই সর্বপ্রথম গবেষণা।

সিনিয়র গবেষক ইউএস বার্কলির মনোবিজ্ঞানী রবার্ট ডব্লিউ লেভেনসন বলেন, আমরা এখন এটা নিশ্চিতভাবে বলতে পারি যে, দাম্পত্য সম্পর্কে প্রভাব বিস্তারকারী এই হরমোনটি মানবজীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। মানুষ তার বাবা-মায়ের কাছ থেকে এই রহস্যময়র জিন বা হরমোনটি পেয়ে থাকে।