শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > হিন্দু ঐতিহ্য ধরে রাখতে মন্দিরেও এবার পোশাক বিধি

হিন্দু ঐতিহ্য ধরে রাখতে মন্দিরেও এবার পোশাক বিধি

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
ভিআইপি লাউঞ্জ, পাঁচতারা হোটেল-রেস্তোরাঁ কিংবা ইণ্টারভিউ বোর্ডের সামনে যাওয়ার আগে ক্যাজুয়াল পোশাক বর্জন করা হয়, তা হলে মন্দিরে কেন নয়? প্রশ্ন তুলেছে ভারতের তেলেঙ্গানা রজ্যের ভদ্রাচলমের শ্রী সীতা রামচন্দ্র স্বামী মন্দির। আর এই মর্মে দেবস্থানে জিনস, টি-শার্ট, খাটো ঝুলের স্কার্ট ও শর্টস পরায় নিষেধাজ্ঞা জারি করেছে সেই মন্দিরের কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার মন্দিরের তরফ থেকে জানান দেওয়া হয়েছে, এখন থেকে শুধু ভারতীয় ঐতিহ্যবাহী পোশাক পরে এলেই দর্শনার্থীরা মন্দিরে প্রবেশ ও বিগ্রহ দর্শনের সুযোগ পাবেন। অন্যথায় পর্যটক বা দর্শনার্থীদের মন্দিরে ঢুকতে দেওয়া হবে না। তেলেঙ্গানার ওই মন্দিরের এক্সিকিউটিভ অফিসার কে প্রভাকর শ্রীনিবাস বলেছেন, “হিন্দু ঐতিহ্যকে ধরে রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ”

মন্দির বা ধর্মস্থানে ড্রেস কোড চালুর ঘটনা অবশ্য এই প্রথম নয়। দর্শনার্থীদের পোশাক নিয়ে বিধি নিষেধ চালু করে এর আগে বিতর্কের মুখে পড়েছে দেশটির তামিলনাড়ু রাজ্যের বহু মন্দির। গত বছর ওই ড্রেস কোড বিধিতে স্থগিতাদেশও দেয় দেশটির মাদ্রাজ হাই কোর্ট। বিষয়টিকে দর্শনার্থীদের স্বাধীনতায় হস্তক্ষেপ বলেও ক্ষোভ জানান অনেকেই। কিন্তু, তাতে প্রতিবেশী রাজ্য অন্ধ্রপ্রদেশ বা তেলেঙ্গানা কোনওভাবে প্রভাবিত হয়েছে বলে মনে হয় না। অন্ধ্রপ্রদেশের তিরুপতি তিরুমালা মন্দিরেও প্রবেশের জন্য ড্রেস কোড রয়েছে। সেখানে প্রবেশের জন্য পুরুষকে ধুতি বা লুঙ্গি পরতে হয়। সঙ্গে কাঁধে নিতে হয় ঐতিহ্যবাহী কান্দুভা। সাদা পাজামা ও কুর্তা পরেও পুরুষ দর্শনার্থীদের মন্দিরে প্রবেশে কোনও বাধা নেই। কিন্তু, মেয়েদের ক্ষেত্রে মন্দিরে প্রবেশের জন্য শাড়ি অথবা সালোয়ার কামিজ পরতেই হবে। অন্য কোনও পোশাকে মন্দিরে প্রবেশ নিষিদ্ধ সেখানে।