শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > জাতীয় > হিউম্যান রাইটসের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

হিউম্যান রাইটসের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ জামায়াতের সাবেক আমির অধ্যাপক গোলাম আযমের রায় নিয়ে প্রশ্ন তোলায় যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগ আনা হবে না, এ মর্মে রুল জারি করেছেন ট্রাইব্যুনাল। আগামী তিন সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে।

সোমবার চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যের প্রথম ট্রাইব্যুনাল এ রুল জারি করেন।

ট্রাইব্যুনালের রেজিস্ট্রারের মাধ্যমে বিষয়টি অবহিত করার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে ট্রাইব্যুনাল।

আগামী ৩০ সেপ্টেম্বর পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন ট্রাইব্যুনাল।

প্রসঙ্গত, হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রেজিস্ট্রার বরাবর প্রসিকিউশনের পক্ষ থেকে আদালত অবমাননার অভিযোগ দায়ের করে। অভিযোগে সংস্থাটির পরিচালনা পর্ষদ, এশিয়া অঞ্চলের পরিচালক ব্র্যাড এডামস এবং এসোসিয়েট স্টম টর্ভকে বিবাদী করা হয়। এইচআরডব্লিউ’র বিবৃতিতে জামায়াতের সাবেক আমির গোলাম আযমের বিচারকে পক্ষপাতদুষ্ট এবং মারাত্মক ত্রুটিপূর্ণ উল্লেখ করায় এ অভিযোগ দায়ের করা হয়।

উল্লেখ্য, গত ১৫ জুলাই গোলাম আযমকে ৯০ বছরের কারাদ- দেয় ট্রাইব্যুনাল।

১৬ আগস্ট এইচআরডব্লিউ’র এক বিবৃতিতে ওই রায়ের তীব্র সমালোচনা করা হয়। পাঁচটি কারণ দেখিয়ে সংস্থাটি গোলাম আযমের বিচারের ক্ষেত্রে আন্তর্জাতিক মান রক্ষা হয়নি বলে জানায়। এইচআরডব্লিউ’র এশিয়া বিভাগের পরিচালক ব্রাড অ্যাডামস ওই বিবৃতিতে বলেন, হিউম্যান রাইটস ওয়াচ দীর্ঘদিন ধরেই ১৯৭১ সালে সংঘটিত অপরাধের বিচারের পক্ষে রয়েছে। তবে, যুদ্ধাপরাধের বিচার প্রক্রিয়ায় ঘাটতি রয়েছে বলে আমরা বাংলাদেশ সরকারকে সতর্ক করেছি। কিন্তু এ সতর্কবার্তা বাংলাদেশ সরকার উপেক্ষা করে আসছে। বাংলাদেশ সরকার অভিযুক্তকে শাস্তি দিতে চেয়েছিল, তা তারা দিতে পেরেছে। তবে, সরকার ন্যায়বিচার নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে।