শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > হাসিনাকে প্রধান রেখেই নির্বাচনের পথ খুঁজছে জাতিসংঘ

হাসিনাকে প্রধান রেখেই নির্বাচনের পথ খুঁজছে জাতিসংঘ

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী পদে রেখেই নির্বাচনের পথ খুঁজছে জাতিসংঘ। সোমবার রাতে বিবিসি বাংলা তাদের ওয়েবসাইটে এমন সংবাদ প্রকাশ করে।

আন্তর্জাতিক এ সংবাদমটি জানায়, বিএনপির একটি নির্ভরযোগ্য সূত্র তাদের নিশ্চিত করেছেন, ঢাকায় সফররত জাতিসংঘের বিশেষ দূত অস্কার ফার্নান্দেস-তারানকো বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার পদে রেখেই বাংলাদেশের রাজনৈতিক সংকট সমাধানের এক ফর্মূলায় বিএনপিকে রাজী করানোর চেষ্টা করছে।

অস্কার ফার্নান্দেস-তারানকো গত কয়েকদিন ধরে ঢাকায় বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে দফায় দফায় বৈঠকের পর সোমবার আবারও বিরোধী দলীয় নেতা খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেন। তবে এ বৈঠকে কি নিয়ে কথা হয়েছে সে বিষয়ে এখন পর্যন্ত কোনো পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

তবে খালেদা জিয়ার সঙ্গে বৈঠকের কয়েক ঘণ্টা আগে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির একটি সূত্র জানায়, জাতিসংঘ বর্তমান সাংবিধানিক কাঠামোর মধ্যেই রাজনৈতিক সংকটের সমাধান খোঁজার চেষ্টা করছে। এই ফর্মূলায় শেখ হাসিনাই প্রধানমন্ত্রী থাকবেন। কিন্তু নির্বাচনে যেন সব দলের জন্য সমান সুযোগ বা ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ নিশ্চিত করা যায় সেজন্য জাতিসংঘ নানা রকম সহায়তার প্রস্তাব দিয়েছে।

এর মধ্যে একটি হচ্ছে জাতিসংঘের একটি বড় পর্যবেক্ষক দলের উপস্থিতিতে নির্বাচন। ফলে নির্বাচনে কোনো ধরনের পক্ষপাতিত্ব বা সরকারি প্রভাব খাটানোর চেষ্টা রোধ।

লন্ডন ভিত্তিক এ সংবাদমাধ্যমটি জানায়, বিএনপির সূত্রটি তাদের জানিয়েছে, জাতিসংঘের এ কথিত ফর্মূলা নিয়ে আলোচনায় অনাগ্রহ দেখায়নি দলটি।