শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > হারিরেকে ফ্রান্সে আমন্ত্রণ জানালো ম্যাক্রোঁ

হারিরেকে ফ্রান্সে আমন্ত্রণ জানালো ম্যাক্রোঁ

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
লেবাননের প্রধানমন্ত্রী পদ থেকে সরে দাড়ানো সাদ আল হারিরিকে অবকাশ যাপনের জন্য পরিবারসহ প্যারিসে আমন্ত্রণ জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ ।

৪ নভেম্বর রিয়াদ সফরকালে হঠাৎ করেই, সৌদি একজন সুন্নি মুসলিম রাজনীতিবিদ হিসেবে হারিরি লেবাননের প্রধানমন্ত্রী পদ থেকে সরে দাড়ানোর ঘোষণা করেন। তবে গত মঙ্গলবার শীঘ্রই লেবানন ফিরে যাবেন বলে প্রতিশ্রুতি দেন তিনি। যদিও সৌদি নেতারা তার নিরাপত্তা নিয়ে শঙ্কিত আছেন বলে জানা যায়।

এমন একটি সময় প্রেসিডেন্ট ম্যাক্রোঁ, হারিরি ও তার পরিবারকে সৌদি আরবের উত্তরাধিকারী মহম্মদ বিন সালমানের সাথে কথা বলার পর ফ্রান্সে যাওয়ার নিমন্ত্রণ দিলেন।

ম্যাক্রোঁ ফরাসি সংবাদ মাধ্যমে দেওয়া এক বিবৃতিতে বলেন, হারিরি রাজনৈতিকভাবে পদত্যাগ করতে চাননি। তাকে বাধ্য করা হয় বলে তার ধারণা। ম্যাক্রোঁ বলেন, ‘যোগ্য নেতাদের নিরাপত্তা নিশ্চিত করা আমাদের সকল নেতাদের দায়িত্ব ও কর্তব্য। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে হারিরি আগামী দিনগুলোতে তার দেশকে রাজনৈতিকভাবে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে পারবে।’

ফ্রান্সের প্রেসিডেন্টের হয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জিন-ইয়েভস লি ড্রিয়ান গত বুধবার রিয়াদে প্রিন্স মোহাম্মদের সাথে রাজকীয় ভোজের প্রাক্কালে হারিরিকে আমন্ত্রণ জানান। আল-জাজিরা