শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > হাজারীবাগে কাঁচা চামড়া ঢোকায় নিষেধাজ্ঞা

হাজারীবাগে কাঁচা চামড়া ঢোকায় নিষেধাজ্ঞা

শেয়ার করুন

বিনোদন ডেস্ক ॥
হাজারীবাগের ট্যানারি সাভারের চামড়া শিল্প নগরীতে সরিয়ে নিতে এক যুগে অন্তত ত্রিশ দফা সময় পেয়েছে শিল্প মালিকরা। সবশেষ বৈঠকে, ৩১ জানুয়ারির মধ্যে সাভারে কাঁচা চামড়া প্রক্রিয়াজাত করার প্রথম ধাপ ওয়েট ব্লুর কাজ শুরু করার নির্দেশ দেয় শিল্প মন্ত্রণালয়।

অথচ, সাভারের চামড়া শিল্প নগরীতে কাঁচা চামড়া প্রক্রিয়াজাত করার প্রথম ধাপ ‘ওয়েট ব্লু’র কাজ শুরুই করতে পারেনি শতাধিক ট্যানারি। অন্যদিকে, শেষ সময়ে হাজারীবাগের অনেক ট্যানারিতে কাঁচা চামড়া মজুদ করা হচ্ছে। শিল্প মন্ত্রণালয় বলছে, বুধবার (১ ফেব্রুয়ারি ২০১৭) থেকে হাজারীবাগে কোনো ট্যানারিতে কাঁচা চামড়া নিতে এবং ওয়েট ব্লু-র কাজ করতে পারবে না। আর মার্চের মধ্যে কারখানা পুরোপুরি সরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হয়।

তবে বিসিকের সবশেষ হিসাব বলছে, সাভারে ওয়েট ব্লুর কাজ শুরু করেছে মাত্র ৪৪টি ট্যানারি। শতাধিক ট্যানারি এখনও স্থানান্তর প্রক্রিয়ার মধ্যে আছে। মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী, ১ ফেব্রুয়ারি থেকে হাজারীবাগে কাঁচা চামড়া নিতে পারবে না কোন ট্যানারি। এ ব্যাপারে নির্দেশনা জানিয়ে ট্যানারি মালিক ও আইনশৃঙ্খলা বাহিনীকে চিঠিও দিয়েছে শিল্প মন্ত্রণালয়।

তবে দেখা গেছে, শেষ সময়ে হাজারীবাগের অনেক ট্যানারিতে কাঁচা চামড়া মজুদ করা হচ্ছে। মন্ত্রণালয়ের নির্দেশ অমান্য করে হাজারীবাগেই এসব চামড়া ওয়েট ব্লু করা হবে বলে ধারণা করা হচ্ছে। শিল্প সচিব জানিয়েছেন, নির্দেশনা না মানলে ব্যবস্থা নেয়া হবে।

এর আগে ট্যানারি সরিয়ে নিতে ব্যর্থ মালিকদের কাছ থেকে দৈনিক ১০ হাজার টাকা করে জরিমানা আদায়ের নির্দেশ দেয় হাইকোর্ট। এই আদেশ যথাযথভাবে পালন না করায় ৭ ফেব্রুয়ারি শিল্প সচিবকে তলব করেছে হাইকোর্ট।