শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > সৌদি আরবে কর্মী নিয়োগে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সুপারিশ

সৌদি আরবে কর্মী নিয়োগে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সুপারিশ

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ বাংলাদেশ থেকে শ্রমিক নেয়ার েেত্র সৌদি আরবে যে নিষেধাজ্ঞা রয়েছে, তা তুলে নেয়ার পরামর্শ দিয়েছে দেশটির মন্ত্রিসভার একটি প্যানেল। দেশটির সরকার বাংলাদেশী কর্মীদের জন্য শিগগিরই ভিসা দেয়া চালু করবে। বিশেষ করে পরিচ্ছন্নতা ও রণাবেণ কাজের জন্য কর্মী নিয়োগ করা হবে। এদিকে, মাসিক চুক্তির ভিত্তিতে গৃহকর্মী সরবরাহ সংক্রান্ত একটি সেবা শুরু করতে যাচ্ছে সৌদি আরব। নিষেধাজ্ঞা তুলে নেয়া হলে বাংলাদেশ থেকে ধাপে ধাপে শ্রমিক নেয়ার প্রক্রিয়া ফের শুরু হবে। প্রথম পর্যায়ে গৃহপরিচারিকা ও গাড়িচালক নেয়া হবে। খবর আরব নিউজের।

২০০৮ সালে বাংলাদেশ থেকে শ্রমিক নেয়ার ওপর কড়াকড়ি আরোপের আগে দেশটিতে প্রতি বছর দেড় লাখ কর্মীকে নিয়োগ দেয়া হতো। বর্তমানে সৌদি আরবে বাংলাদেশী কর্মীর সংখ্যা ১২ লাখ ৮০ হাজার। সৌদি আরবের শ্রম মন্ত্রণালয়ের কয়েকটি সূত্র জানায়, বাংলাদেশী শ্রমিকদের জন্য সৌদি সরকার ভিসা দেয়ার প্রক্রিয়া শিগগিরই শুরু করবে। সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের শ্রম বিষয়ক কনসাল মোকাম্মেল হোসেন এ পদপেকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, আরও প্রশিতি ও দ শ্রমশক্তি সৌদি আরবে পাঠানোর েেত্র এ পদপে বাংলাদেশকে উৎসাহিত করবে। তিনি বলেন, আমরা এ খবরের জন্য বেশ কিছুদিন ধরেই অপোয় রয়েছি।

আগামী দুই সপ্তাহের মধ্যে সৌদি ম্যানপাওয়ার সার্ভিস কোম্পানি এই সেবা শুরু করবে বলে জানিয়েছেন সৌদি আরবের নিয়োগসংক্রান্ত জাতীয় কমিটির প্রধান সা’দ আল-বাদাহ। তিনি জানান, এ সেবার আওতায় বাসাবাড়ি বা অফিসে সাপ্তাহিক অথবা ঘণ্টা ভিত্তিতে গৃহকর্মী নিয়োগ দিতে পারবে। এ সেবা চালুর প্রথম ধাপ হিসেবে এরই মধ্যে সৌদি ম্যানপাওয়ার সার্ভিস কোম্পানি চুক্তি সই করেছে এবং ভারত, ফিলিপাইন, নেপাল, কম্বোডিয়া ও ভিয়েতনাম থেকে ৬ হাজার নারী ও পুরুষ কর্মী নিয়োগ দিয়েছে। সা’দ আল-বাদাহ জানান, এ সেবার আওতায় কাজ করতে চাইলে যে কেউ কোম্পানির ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন।