শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > সোশ্যাল মিডিয়ায় ক্রিকেটপ্রেমীদের ঝড়

সোশ্যাল মিডিয়ায় ক্রিকেটপ্রেমীদের ঝড়

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ দেশের ক্রিকেটের মর্যাদা রক্ষায় রাজপথে সক্রিয় ক্রিকেটপ্রেমীরা। শনিবার শাহবাগে সমাবেশ করার পর এবার ধারাবাহিক কর্মসূচি পালনের প্রস্তুতি নিচ্ছেন ক্রিকেটভক্তরা। ক্ষুব্ধ তরুণ সমাজ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদ জানাচ্ছেন বিগ-থ্রির নজিরবিহীন পরিকল্পনার। শনিবারের সমাবেশ ও তরুণ সমাজের ক্ষুব্ধ প্রতিক্রিয়ার কারণে বাংলাদেশ ক্রিকেট বোর্ডসহ সংশ্লিষ্টরা নতুন করে ভাবছেন। বিসিবি’র পক্ষ থেকে স্পষ্ট করা হয়েছে তারা বিগ থ্রি’র প্রস্তাবের বিরুদ্ধে লড়বে। তবে শুরুর দিকে নীরবতা ক্রিকেট ভক্তদের সন্দেহ-সংশয় জাগিয়ে রেখেছে এখনও। বিসিবি’র একজন মুখপাত্র জানান, আইসিসি’র প্রস্তাবমালার শুধু দ্বিস্তর বিশিষ্ট টেস্ট কাঠামো অংশের বিরোধিতা করবে।

আর্থিক সংস্কারের বিষয়টিতে বাংলাদেশ লাভবান হতে পারে এমন সম্ভাবনার কারণে হয়তো বা এর বিরোধিতা না-ও হতে পারে। তবে তিনটি দেশের একক আধিপত্যের ব্যাপারে অন্যদের আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেয়া হবে। এদিকে বর্তমানে বিচ্ছিন্নভাবে চলছে ক্রিকেটপ্রেমীদের এই আন্দোলন। কর্মসূচির প্রচারণা চালানো হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটারের মাধ্যমে। এছাড়া, ব্যক্তিগতভাবেও ছোট ছোট গ্রুপ আকারে কর্মসূচিতে যোগ দিচ্ছেন অনেক তরুণ। শনিবার শাহবাগের বিক্ষোভ কর্মসূচি দেশে-বিদেশে সাড়া জাগানোর ফলে দাবি আদায় না হওয়া পর্যন্ত এরকম কর্মসূচি চালানোর সিদ্ধান্ত নিয়েছেন ক্রিকেটপ্রেমীরা। সোমবার সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধনের সিদ্ধান্ত নিয়েছে একটি গ্রুপ। এ জন্য ফেসবুকে ‘সেইভ বাংলাদেশ ক্রিকেট’ নামে একটি ইভেন্ট খোলা হয়েছে। একই দিন মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের সামনে একটি সমাবেশের ঘোষণা দেয়া হয়েছে ফেসবুক থেকে।

এই ইভেন্টের নাম দেয়া হয়েছে ‘এই লড়াই বিশ্ব ক্রিকেটে বাংলাদেশের অস্তিত্ব রক্ষার লড়াই, ক্রিকেট মানচিত্রে টিকে থাকার লড়াই’। বিসিবি’র কিছু সদস্য বাংলাদেশের বিরুদ্ধে অবস্থান নিয়েছিল এমন অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের সামনে আরেকটি সমাবেশের ডাক দেয়া হয়। তবে ইতিমধ্যে বিসিবি তাদের অবস্থান পরিষ্কার করার কারণে এই কর্মসূচি পালন না-ও হতে পারে জানিয়েছে আয়োজকরা। আন্দোলন জোরদার করার জন্য ‘ক্রিকেটপ্রেমী বাংলাদেশী’ নামে একটি সাধারণ প্লাটফরম তৈরির চেষ্টা চলছে বলে জানিয়েছেন আন্দোলনের সঙ্গে সংশ্লিষ্টরা। ফেসবুকে এই আন্দোলনের সঙ্গে জড়িত সংগঠক বাবু আহম্মেদ জানান, আপাতত বিচ্ছিন্ন কর্মসূচি চলতে থাকবে। সামনের দুই-তিন দিনের কর্মসূচি শেষ হলে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে। তবে এক্ষেত্রে প্রচারের জন্য ফেসবুক ইভেন্ট ব্যবহার করা হবে। এদিকে সোমবার থেকে শ্রীলঙ্কার বিপক্ষে শুরু হওয়া টেস্ট ম্যাচে গ্যালারিতে থেকে বাংলাদেশ দলকে উৎসাহ দেয়ার কাজটিও চালিয়ে যাবেন ক্রিকেটপ্রেমীরা। এই টেস্ট সিরিজের পারফরমেন্সের মাধ্যমে বাংলাদেশের যোগ্যতার প্রমাণ ক্রিকেট বিশ্বের কাছে তুলে ধরার চেষ্টা করবেন তারা।