শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > সোমবার পবিত্র হজ: মিনায় যাচ্ছেন হাজিরা

সোমবার পবিত্র হজ: মিনায় যাচ্ছেন হাজিরা

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। সোমবার পালিত হবে হজ। এ উপলে মক্কা থেকে পাঁচ কিলোমিটার দূরে মিনায় অবস্থান নিতে শুরু করছেন হাজিরা। অনেকেই শনিবার তারা মক্কা থেকে মিনায় পৌঁছেছেন। কেউ গেছেন গাড়িতে চড়ে, কেউ হেঁটে। হজের অংশ হিসেবে তারা পাঁচ দিন মিনায় অবস্থান করবেন। মিনা থেকে তারা সোমবার ভোরে পৌঁছবেন হজের মূল অনুষ্ঠানস্থল আরাফাতের ময়দানে। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ২২ লাখ ধর্মপ্রাণ মুসলমান এবার হজ পালন করছেন।

হাজিরা ‘তাঁবু’র শহর’ মিনায় থাকবেন পাঁচ দিন। চৌচালা ঘরের মতো দেখতে তাবুগুলোর ভেতর রয়েছে পর্যাপ্ত আলোর ব্যবস্থা। শোয়া-বসা ও নামাজের ব্যবস্থার পাশাপাশি শীতাতপ নিয়ন্ত্রিত এসব তাবুতে রয়েছে শৌচাগার, পানির কল, এমনকি টেলিফোন সংযোগও।

হাজিদের সেবায় মিনায় কিছুদূর পরপরই রয়েছে হাসপাতাল। সেখানে চলছে সার্বণিক সেবাদান। হাজিদের যেন কষ্ট না হয় সে জন্য মিনায় যাওয়ার সব রাস্তা যানজটমুক্ত রাখা হয়েছে। তাদের জন্য ব্যাপক নিরাপত্তাব্যবস্থা নিয়েছে সৌদি কর্তৃপ।

সৌদি আরবে হজ পালন পর্যন্ত নির্দিষ্ট অর্থের বিনিময়ে হাজিদের থাকা-খাওয়া, যাতায়াতসহ সার্বিক দেখভালের দায়িত্বে যারা থাকেন তাদের বলা হয় মুয়াল্লিম। শুধু সৌদি নাগরিকরাই মুয়াল্লিম হতে পারেন। প্রত্যেক মুয়াল্লিমের নির্দিষ্ট নম্বর আছে। হজযাত্রীদের নিজ নিজ মুয়াল্লিম কার্যালয় থেকে জানিয়ে দেয়া হয় কখন কোন স্থানের উদ্দেশে রওনা দেয়া হবে। মিনা, মুজদালিফা, আরাফাতে কিভাবে কখন রওনা হবেন, তাও আগেই জানিয়ে দেয়া হয়।

সোমবার ৯ জিলহজ (বাংলাদেশে ৮ জিলহজ) ফজরের নামাজের সময় থেকে সন্ধ্যা পর্যন্ত হাজিরা থাকবেন আরাফাতের ময়দানে। হজের মূল অনুষ্ঠান সম্পন্ন হয়ে থাকে এখানেই। ওই দিন রাতে মুজদালিফায় খোলা আকাশের নিচে অবস্থান করবেন হাজিরা। পরদিন ভোরে সেখান থেকে আবার মিনায়।

হজের অংশ হিসেবে হাজিরা ৭ থেকে ১২ জিলহজ পাঁচ দিন মিনা, আরাফাত ও মুজদালিফায় অবস্থান করবেন। ৮ জিলহজ মিনায় সারা দিন এবং ৯ জিলহজ ফজরের নামাজ আদায় করে প্রায় ১৪ কিলোমিটার দূরবর্তী আরাফাতের ময়দানে সূর্যাস্ত পর্যন্ত অবস্থান করবেন তারা। আরাফাত থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে মুজদালিফায় রাত যাপন ও পাথর সংগ্রহ করবেন হাজিরা। ১০ জিলহজ ফজরের নামাজ আদায় করে মুজদালিফা থেকে আবার মিনায় ফিরে আসবেন তারা। মিনায় এসে জামারায়ে আকাবায় (বড় শয়তানকে) কঙ্কর বা ছোট পাথর মারা, কোরবানি ও মাথা মুড়িয়ে বা চুল ছেঁটে মক্কায় কাবা শরিফ তাওয়াফ করবেন।

হজের আনুষ্ঠানিকতা শেষে যারা আগে মদিনায় যাননি তারা মদিনায় যাবেন। সেখানে হাজিরা সাধারণ ৪০ ওয়াক্ত নামাজ আদায় করেন। পরে শুরু হবে হাজিদের দেশে ফেরার পালা। এবার বাংলাদেশ থেকে ৯০ হাজারের বেশি হাজি অংশগ্রহণ করেছেন।