রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > সোমবার থেকে হরতাল!

সোমবার থেকে হরতাল!

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ আবার টানা হরতালের প্রস্তুতি চূড়ান্ত করেছে বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। তবে আগে রোববার থেকে সপ্তাহব্যাপী টানা হরতালের কথা বলা হলেও এখন ওই কর্মসূচি সোমবার থেকে শুরু হতে পারে বলে জানিয়েছে দলের একটি সূত্র।

সূত্রমতে, মঙ্গলবার সন্ধ্যায় রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে সাক্ষাতের পর তিনি কি উদ্যোগ নেন তা জানার জন্য আগামী রোববার পর্যন্ত অপেক্ষা করার সিদ্ধান্ত নিয়েছিলো বিরোধী দল। তাই পূর্ব পরিকল্পনা অনুযায়ী সপ্তাহব্যাপী হরতাল বা অবরোধ কর্মসূচির সিদ্ধান্ত থেকে সরে আসে তারা। রাষ্ট্রপতি বিরোধী দলের জন্য কোন ইতিবাচক পদক্ষেপ নিলে আর হরতাল-অবরোধের প্রয়োজন হতো না বলেই মনে করছে বিরোধী দল।

কিন্তু কার্যত তা হয়নি। বরং বৃহস্পতিবার নবম জাতীয় সংসদের ঊনিশতম অধিবেশনের শেষ দিন দেওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য বিরোধী দলকে তাদের আগের পরিকল্পনায় ফিরিয়ে নিয়ে যায়।

কিন্তু দলীয় কিছু সাংগঠনিক তৎপরতা ও কর্মসূচি থাকায় রোববারের পরিবর্তে সোমবার থেকে টানা হরতাল বা অবরোধের সিদ্ধান্ত নেয় তারা।

পরিবর্তিত পরিস্থিতিতে দু’এক দিনের মধ্যেই ১৮ দলীয় জোটের সিনিয়র নেতাদের নিয়ে বৈঠকে বসবেন খালেদা জিয়া। ওই বৈঠকের পর বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নতুন কর্মসূচি ঘোষণা করবেন।

সরকারের পদত্যাগ ও নির্দলীয় তত্ত্বাবধায়কের অধীনে নির্বাচন তারা এ কর্মসূচি পালন করবে।

আর আগামী সপ্তাহে নির্বাচন কমিশন দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করলে শুক্র ও শনিবার বাদ দিয়ে বিরোধী দলের টানা কঠোর কর্মসূচি পরের সপ্তাহেও গড়াতে পারে বলে আভাস দিচ্ছে দলীয় সূত্র।

এর আগে গত ৪ নভেম্বর থেকে টানা ৭২ ঘণ্টা ও ১০ নভেম্বর থেকে টানা ৮৪ ঘণ্টা হরতাল পালন করে ১৮ দল।