শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > সোনালী ব্যাংকে গ্রাহক অভিযোগ নিষ্পত্তি হচ্ছে না!

সোনালী ব্যাংকে গ্রাহক অভিযোগ নিষ্পত্তি হচ্ছে না!

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের নীতিমালা অনুযায়ী নির্ধারিত সময়ে গ্রাহকদের অভিযোগ নিষ্পন্ন হচ্ছে না সোনালী ব্যাংক লিমিটেডে। সাধারণত গ্রাকদের নথিভুক্ত অভিযোগের নিষ্পত্তি তদন্ত করে ২ সপ্তাহের মধ্যে সমাধানের কথা থাকলেও গত পাঁচ বছরে অনিষ্পন্ন অভিযোগের সংখ্যা দাঁড়িয়েছে ৬৭টি -তে।

বাংলাদেশ ব্যাংকের ফাইনানসিয়াল ইন্ট্রিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিস বিভাগ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ২০১০ সাল থেকে ২০১৪ সাল এর জুন পর্যন্ত লিখিত অভিযোগ পড়েছে মোট ৯১৩টি। এর মধ্যে নিষ্পন্ন হয়েছে ৮৪৬টি। অনিষ্পন্ন অভিযোগের সংখ্যা ৬৭টি।

অনিষ্পন্ন ৬৭টি অভিযোগের মধ্যে ২০১০ সালের আছে ১০টি অভিযোগ, ২০১১ সালের রয়েছে ১৫টি অভিযোগ, ২০১২ সালের রয়েছে ১৫টি অভিযোগ, ২০১৩ সালের রয়েছে ১৫টি অভিযোগ ও ২০১৪ সালের প্রথম ছয় মাসের অনিষ্পন্ন অভিযোগের সংখ্যা দাঁড়িয়েছে ১২টিতে।

বাংলাদেশ ব্যাংক সূত্র আরো জানায়, ২০১৩ সাল থেকে ২০১৪ সালের জুন মাস পর্যন্ত অর্থ মন্ত্রণালয় থেকে সোনালী ব্যাংকে অভিযোগ এসেছে মোট ৪টি।এর মধ্যে নিষ্পন্ন হয়েছে ৩টি বাকি রয়েছে ১টি।

অন্যদিকে বাংলাদেশ ব্যাংক থেকে আসা ৫০টি অভিযোগের মধ্যে অনিষ্পন্ন অভিযোগের সংখ্যা ৬টি। ব্যবস্থাপনা পরিচালকের সচিবালয় থেকে আসা ৬৬টি অভিযোগের মধ্যে সোনালী ব্যাংক কর্তৃপক্ষ ৫১টি সামাধান করতে পারলেও ১৫টি এখনো অসম্পন্ন রয়ে গেছে।

এসব বিষয়ে বাংলাদেশ ব্যাংক সোনালী ব্যাংকের সাথে একাধিকবার আলোচনা করলেও অভিযোগ নিষ্পন্ন করা সম্ভব হয়নি বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক সূত্র। এর মূল কারণ বেশির ভাগ অভিযোগের সাথে সোনালী ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তারা জড়িত থাকায় তেমন কোনো ব্যবস্থা নেয়া সম্ভব হচ্ছে না।

বছরের পর বছর অভিযোগ নিষ্পন্ন না হওয়ার বিষয়ে সরাসরি কথা বলতে নারাজ সোনালী ব্যাংক কর্তৃপক্ষ। এসব বিষয়ে সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক(এমডি) প্রদীপ কুমার দত্তের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি।

নির্দিষ্ট সময়ে সোনালী ব্যাংক অভিযোগ নিষ্পন্ন করতে না করার বিষয়ে তদন্তে জটিলতা ও আইনানুগ জটিলতাকে বড় করে দেখছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ম মাহফুজুর রহমান।

তিনি বাংলানিউজকে বলেন, সরকারি বেসরকারি সব ব্যাংকেই গ্রাহকের পাঠানো অভিযোগ যাতে দ্রুত নিষ্পত্তি করা হয় সে বিষয়ে আমরা তাগিদ দিচ্ছি। তবে কিছু কিছু অভিযোগের তদন্তে কিছুটা সময় লাগে। তখন সংশ্লিষ্ট ব্যাংক থেকে সময় চাইলে বাংলদেশ ব্যাংক থেকে বিবেচনা করা হয়। সোনালী ব্যাংকের বিষয়টি আমি পৃথকভাবে জানিনা। তবে এমন হলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে।

সোনালী ব্যাংক থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ২০০৫ সালে প্রথম গ্রাহকের অভিযোগ সেল গঠন করা হয়। ২০০৫ সাল থেকে লিখিত আকারে গ্রাহকদের মোট অভিযোগ পাওয়া গেছে মোট ১ হাজার ৯৬৭টি।এর মধ্যে নিষ্পন্ন করা হয়েছে মোট ১ হাজার ৯০০টি।