শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > সেনাবাহিনী প্রস্তুত যে কোন সময় মোতায়েন সম্ভব

সেনাবাহিনী প্রস্তুত যে কোন সময় মোতায়েন সম্ভব

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমেদ বলেছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সেনাবাহিনীকে এলার্ট করা হয়েছে। যে কোনো সময় তাদের নামানো সম্ভব। তবে কিছু দুর্গম স্থানে পরিস্থিতি বিবেচনায় আগে থেকেই সেনা মোতায়েন করা হবে। সহিংস পরিস্থিতি মোকাবিলা করতে সশস্ত্রবাহিনী মোতায়নের বিষয়ে জানতে চাওয়া হলে বৃহস্পতিবার নির্বাচন কমিশন (ইসি) কার্যালয়ে রাত আটটার দিকে সিইসি সাংবাদিকদের এসব কথা বলেন।

সিইসি বলেন, এ যাবত্ কালে প্রতিটি নির্বাচনেই সেনাবাহিনী ছিলো। এবারো সেনাবাহিনীকে মাঠে নামানো হবে। তাদের সতর্ক করা হয়েছে। সেনাবাহিনীও প্রস্তুত রয়েছে।

শিগগিরই রিটার্নিং কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করা হবে উল্লেখ করে সিইসি বলেন, আমরা শিগশিগরই সেনা মোতায়েন নিয়ে বৈঠক করবো। ওই বৈঠকেই সেনা মোতায়েন নিয়ে সিদ্ধান্ত নেয়া হবে। এক্ষেত্রে কিছু কিছু দুর্গম এলাকায় দুই-একদিন আগেই সেনাবাহিনীকে মাঠে নামানো হবে।

সহিংসতা রোধে ইসি কি ব্যবস্থা নেবে জানতে চাইলে কাজী রকিবউদ্দীন বলেন, আমরা সারাদেশে নির্বাচন কার্যালগুলোতে কঠোর নিরাপত্তা জোরদার করেছি। দু’-একটা দুর্ঘটনা ঘটছে। আজও (বৃহস্পতিবার) ঘটেছে। আশাকরি, কয়েকদিনের মধ্যে সেরে যাবে।

ব্রিটিশ মন্ত্রীর সঙ্গে আলোচনার বিষয়ে তিনি বলেন, তারা আমাদের বিভিন্ন সাহায্য-সহযোগিতা করেন, সে বিষয়ে কথা হয়েছে। এছাড়া নির্বাচনী প্রস্তুতিও কতদূর এগিয়েছে তাও জানানো হয়েছে।

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ কাউকে লাঙ্গল প্রতীক না দেয়ার জন্য অনুরোধ জানিয়েছেন। এ বিষয়ে ইসির মনোভাব জানতে চাইলে কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, রিটার্নিং কর্মকর্তা বিষয়টি দেখবেন। শুক্রবার প্রত্যাহারের সময় শেষ হবে। কালই (আজ) দেখা যাবে কি হয়। এটা নির্বাচন কমিশনের দায়িত্ব নয়। পর্যবেক্ষকদের বিষয়ে সিইসি বলেন, কয়েকটি সংস্থা আমাদের চিঠি দিয়েছে। আমরা যাদের আমন্ত্রণ জানিয়েছি, কেউ কেউ তার উত্তর দিয়েছে।

১৯ ডিসেম্বর আইন-শৃঙ্খলা বাহিনীর প্রধানদের নিয়ে বৈঠক

দশম জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আইন-শৃঙ্খলা বাহিনীর প্রধানদের নিয়ে আগামী ১৯ ডিসেম্বর বৈঠক করবে নির্বাচন কমিশন (ইসি)। এবার বৈঠকে সব রিটার্নিং অফিসারদের রাখা হচ্ছে। ইসির সিনিয়র সহকারী সচিব মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত এক চিঠি সশস্ত্র বাহিনী, স্বরাষ্ট্র ও জনপ্রশাসন মন্ত্রণালয়, পুলিশ মহাপরিদর্শক, বিজিবি, আনসার ভিডিপি, কোস্ট গার্ড, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা-এনএসআই, এসবি, ডিজিএফআই, র্যাবসহ সংশ্লিষ্টদের দেয়া হয়েছে।