শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি > কর্তৃত্ব ফিরে পাওয়া- ধরে রাখার লড়াই

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি > কর্তৃত্ব ফিরে পাওয়া- ধরে রাখার লড়াই

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

ঢাকা: দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের নির্বাচনী লড়াই শুরু হচ্ছে বুধবার (২৩ মার্চ) থেকে। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির এ নির্বাচনের ভোটগ্রহণ চলবে দু’দিনব্যাপী।

২০১৬-২০১৭ মেয়াদে কার্যনির্বাহী কমিটির এবারের নির্বাচনে সভাপতি পদে লড়ছেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার উপদেষ্টা অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন ও বিএনপি চেয়ারপারসন অ্যাডভোকেট খালেদা জিয়ার উপদেষ্টা অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

টানা কয়েক মেয়াদে পরাজিত হওয়ার পর এবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কর্তৃত্ব ফিরে পেতে ভেদাভেদ ভুলে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন সরকার সমর্থক আইনজীবীরা। অন্যদিকে জয়ের ধারাবাহিকতা অব্যাহত রাখতে চেষ্টার কোনো কমতি রাখছেন না বিএনপি-জামায়াত সমর্থক আইনজীবীরা।

তবে ঢাকা আইনজীবী সমিতির নির্বাচনের জয়কে আশার আলো হিসেবে দেখছেন সরকার সমর্থকরা।

নির্বাচনে সভাপতি, সম্পাদকসহ মোট ১৪টি কার্যনির্বাহী পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। সরকার সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেল) নেতৃত্ব দিচ্ছেন জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন। বিএনপি-জামায়াত সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের (নীল প্যানেল) নেতৃত্বে আছেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন। সম্পাদক পদে লড়ছেন সাদা প্যানেল থেকে মো. আজাহার উল্লাহ ভুঁইয়া ও নীল প্যানেল থেকে এএম মাহবুব উদ্দিন খোকন।

বুধ ও বৃহস্পতিবার (২৪ মার্চ) দু’দিনই ভোটগ্রহণ চলবে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। ভোটার সংখ্যা ৫ হাজার ২৭ জন। নির্বাচন পরিচালনার জন্য জ্যেষ্ঠ আইনজীবী মো. হারুনর রশীদকে আহবায়ক করে গঠন করা হয়েছে সাত সদস্যের উপ-কমিটি।

সাদা প্যানেল থেকে অন্য পদগুলোতে প্রতিদ্বন্দ্বিতা করছেন- সহ সভাপতি পদে মো. তাহেরুল ইসলাম ও সুরাইয়া বেগম, কোষাধ্যক্ষ পদে রমজান আলী শিকদার, সহ সম্পাদক পদে এ কে এম রবিউল হাসান সুমন ও শেখ সিরাজুল ইসলাম সিরাজ এবং কার্যনির্বাহী সদস্য পদে কুমার দেবুল দে, খান মোহাম্মদ শামীম আজিজ, মো. আব্দুল আজিজ মিয়া মিন্টু, মো. হাবিবুর রহমা হাবিব, এম আশরাফুল ইসলাম, নাসরীন সিদ্দিকা লিনা ও শাহানা পারভীন।

নীল প্যানেল থেকে আরও লড়ছেন- সহ সভাপতি পদে ফাহিমা নাসরীন মুন্নী ও মো. গোলাম মোস্তফা, কোষাধ্যক্ষ পদে নাসরীন আকতার, সহ সম্পাদক পদে মো. শাহিদুজ্জামান ও মো. ইউসুফ আলী এবং কার্যনির্বাহী সদস্য পদে মমতাজ বেগম বিউটি, মো. কামাল হোসেন, মো. নাসির উদ্দিন খান সম্রাট, নাসির উদ্দিন আহমেদ অসীম, নাসরিন ফেরদৌস, রেজাউল করিম রেজা ও এসকে তাহসিন আলী।

সরকারবিরোধী সাদা প্যানেলের সভাপতি প্রার্থী জয়নুল আবেদীন বলেন, নির্বাচনে জয়লাভ করলে বার ও বেঞ্চের মধ্যে যে চিড় ধরেছে, সেটা দূর করে সুসম্পর্কের ব্যবস্থা করবো।

তিনি বলেন, আগে সভাপতি থাকাকালে অনেক উন্নয়নমূলক কাজ করেছি। আগামীতেও করার চেষ্টা করবো।

সরকার সমর্থক নীল প্যানেলের সভাপতি প্রার্থী ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, এটি একটি পেশাজীবীদের সংগঠন। তাই এ সংগঠনকে দলীয় রাজনীতির ঊর্দ্ধে কেবল সদস্যদের কল্যাণের উপযোগী সংগঠনে পরিণত করতে চাই।