রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > সুখী দাম্পত্যের ৫ দাওয়াই

সুখী দাম্পত্যের ৫ দাওয়াই

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ সমাজে এমন অনেক দম্পতি আছেন যারা দীর্ঘদিন এক সঙ্গে বসবাস করছেন অথচ দাম্পত্য জীবনের পূর্ণাঙ্গ স্বাদ গ্রহণ করতে পারেননি। হয়তো তারা জানেন না কীভাবে দাম্পত্য জীবনের মধুর স্বাদ গ্রহণ করা যায়। সম্প্রতি এনিয়ে গবেষণা করে বিজ্ঞানীরা বলেছেন, সুখী দাম্পত্য জীবন গড়ে তুলতে হলে সবার পাঁচটি বিষয়ের দিকে খেয়াল রাখতে হবে।

মনোবিজ্ঞানী তেরি ওরবাখ পশ্চিমা বিশ্বের ৩৭৩ জন দম্পতির ওপর গবেষণা চালিয়ে দেখেছেন, সুখী দম্পতির শতকরা ৯৮ ভাগ নিজেদের মাঝে সব বিষয়ে আলাপ আলোচনা করেন। একজন আরেকজনের স্বপ্ন, আশা-আকাঙ্খা ও শখ সম্পর্কে জানেন। কেউ কারো কাছে কোনো বিষয়ে গোপন করেন না।

নর্থ-ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানী এলি ফিঙ্কেল বলেছেন, সুখী দম্পতির অন্যতম একটি বৈশিষ্ট্য হচ্ছে, যদি তারা একে অপরের কোনো বিষয়ে ভিন্নমত পোষণ করেন তাহলে তাতে হঠাৎ রেগে না গিয়ে তা নিয়ে বিশ্লেষণ করা। এতে একে অপরের প্রতি অবিশ্বাস বা সন্দেহের সৃষ্টি হয় না। যেকোনো সমস্যা সুন্দরভাবে সমাধান হয়ে যায়।

ডব্লিউ ব্রাডফোর্ড উইলকক্স এক গবেষণায় দেখেছেন, সুখী দম্পতিরা একে অপরের যেকোনো বিষয়কে গুরুত্বের সঙ্গে দেখেন। তারা একে অপরের প্রতি সব সময় উদার মনোভাব পোষণ করেন।

তাছাড়া তারা একে অপরের বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনের প্রতি বেশ উদার। কেউ কাউকে খাটো চোখে দেখেন না।

সুখী দম্পতিদের অন্যতম একটি গুণ হচ্ছে, তারা আগের মজার মুহূর্ত নিয়ে বারবার আলোচনা করেন। তা নিয়ে হাসাহাসি করেন। এটি সম্পর্ক গভীর করার ক্ষেত্রে খুবই প্রয়োজন।

এছাড়া মাঝে মাঝে একসঙ্গে ঘুরতে বের হওয়া, একে অপরকে উপহার দেয়া ও সহজে বিশ্বাস করে নেয়ার ক্ষমতাও সুখী দম্পতি হওয়ার অন্যতম বৈশিষ্ট্য।