শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > সিম পুনঃনিবন্ধনে কর নয়

সিম পুনঃনিবন্ধনে কর নয়

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

ঢাকা: বায়োমেট্রিক পদ্ধতিতে সিম কার্ড পুনঃনিবন্ধনের ক্ষেত্রে নতুন করে করারোপ করা হবে না বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

বৃহস্পতিবার সচিবালয়ে টেলিকম খাতের সাংবাদিকদের সংগঠন টেলিকম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টিআরএনবি) ওয়েবসাইট (িি.িঃৎহন.ড়ৎম) উদ্বোধন করার সময় তিনি একথা জানান।
অর্থমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে বৈঠক হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমি বলেছি রি-রেজিস্ট্রেশন ও রিপ্লেসমেন্টের মধ্যে পার্থক্য আছে। দু’টোর মধ্যে তারা কনফিউজড ছিলেন। আমি দু’টো বিষয় ব্যাখ্যা দিয়েছে। কারণ সিম কেনার ক্ষেত্রে একবার কর দিয়েছেন, দ্বৈত করের আর প্রয়োজন নেই। এসময় রি-রেজিস্ট্রেশনের ক্ষেত্রে নতুন করে করারোপ না করার ব্যাপারে অর্থমন্ত্রী আশ্বস্ত করেছেন।
তারানা হালিম বলেন, বিটিআরসি থেকে চিঠি পাঠাচ্ছি, অপারেটররা লিখিতভাবে চিঠি পেলে আশ্বস্ত হবেন। অর্থমন্ত্রণালয় লিখিত দিলে আমরা অপারেটরদের পাঠিয়ে দেব।
গত বছরের ১৬ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে সারাদেশে বায়োমেট্রিক তথা আঙুলের ছাপ পদ্ধতিতে সিম নিবন্ধন শুরু হয়। আগামী এপ্রিলের মধ্যে এ প্রক্রিয়া শেষ করার কথা রয়েছে।
মোবাইল সিম কার্ডের বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধনে ভোগান্তি ও হয়রানি রোধে প্রয়োজনে ‘অতিরিক্ত নির্দেশনা’ দিয়ে জরিমানার বিধান রাখা হবে বলে জানান তিনি।
এসময় টিআরএনবি সভাপতি রাশেদ মেহেদী ও সাধারণ সম্পাদক শামীম আহমেদসহ সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।